শীতলক্ষ্যায় লঞ্চডুবির ঘটনায় ৫ নারীর লাশ উদ্ধার

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২১, ০২:০৪

সাহস ডেস্ক

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে বালুবাহী বাল্কহেডের ধাক্কায় শতাধিক যাত্রী নিয়ে একটি লঞ্চ ডুবে গেছে। এ ঘটনায় এখন পর্যন্ত লঞ্চের ভেতর থেকে পাঁচ নারীর লাশ উদ্ধার করেছেন ফায়ার সার্ভিসের ডুবুরিরা। এছাড়া এখন পর্যন্ত ২০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

রবিবার (৪ এপ্রিল) নৌ-পুলিশের উপপরিদর্শক (এসআই) মো. ইউনুস এ তথ্য নিশ্চিত করেছেন।

সন্ধ্যায় এ ঘটনায় এক তরুণীর মরদেহ উদ্ধার করে হাসপাতালে আনা হলে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। তবে তার পরিচয় এখনো পাওয়া যায়নি।

নারায়ণগঞ্জ নৌপুলিশের পুলিশ সুপার (এসপি) মীনা মাহমুদা বলেন, কিছুক্ষণ আগে ডুবুরিরা চারজন নারীকে উদ্ধারে করেছে। চারজনই মৃত। তবে প্রাথমিকভাবে তাদের নাম-পরিচয় এখনো জানতে পারেনি আমরা।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের নারায়ণগঞ্জ জেলা উপপরিচালক  আব্দুল্লাহ আল আরেফী জানান, ফায়ার সার্ভিসের আটজন ডুবুরিসহ একাধিক ইউনিট কাজ করছে। আবহাওয়া অনুকূলে না থাকায় উদ্ধার কার্যক্রম শুরু করতে দেরি হয়। তবে ইতিমধ্যেই কার্যক্রম শুরু হয়েছে।

উদ্ধার অভিযানে এক সঙ্গে কাজ করছে- ফায়ার সার্ভিস, নৌবাহিনী, নৌপুলিশ, কোস্ট গার্ড ও উদ্ধারকারী জাহাজ প্রত্যয়।

জানা যায়, রবিবার সন্ধ্যা ৭টার দিকে প্রায় ১০০ থেকে ১৫০ জন যাত্রী নিয়ে “এমএল সাবিত আল হাসান” নামের একটি যাত্রীবাহী লঞ্চ নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জের উদ্দেশে রওনা হয়। লঞ্চটি সৈয়দপুর কয়লা ঘাট এলাকায় পৌঁছালে একটি মালবাহী কার্গোর সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। এ সময় কার্গোটি দ্রুত পালিয়ে যায়। ডুবে যাওয়া লঞ্চের প্রায় ৫০ থেকে ৬০ জন যাত্রী স্থানীয়দের সহযোগীতায় পাড়ে উঠতে সক্ষম হয়।

এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌনিরাপত্তা ও ট্রাফিক) মো. রফিকুল ইসলামকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত