হাসপাতালে এক ইঞ্চি জায়গা খালি থাকলেও রোগী রাখা হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ : ০১ এপ্রিল ২০২১, ১৪:৩৭

সাহস ডেস্ক

হাসপাতালের এক ইঞ্চি জায়গা খালি থাকলেও রোগী রাখা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, সরকারি হাসপাতালে করোনা রোগীদের জন্য সুযোগ সুবিধা বাড়ানো হচ্ছে। হাসপাতালের এক ইঞ্চি জায়গা খালি থাকলেও কোনো রোগীকে সেবা বঞ্চিত করা হবে না।

বৃহস্পতিবার (১ এপ্রিল) সকালে বারিধারার নিজ বাসভবন থেকে ভার্চ্যুয়ালি ঢাকা মেডিকেল কলেজের নতুন ১০টি আইসিইউ বেড উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার কোভিড ডেডিকেটেড হাসপাতাল সংখ্যা বাড়ানোসহ সব হাসপাতালে শয্যা সংখ্যা বাড়িয়েছে। এরই ধারাবাহিকতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি মার্কেটকে পুরোপুরি কোভিড ডেডিকেটেড হাসপাতাল করা হয়েছে। এই হাসপাতালে মোট সাড়ে ১২ শ করোনা ডেডিকেটেড শয্যা রয়েছে। এখানে ৫০টি আইসিইউ বেড ও ২০০টি এসডিও বেড রয়েছে। এর পাশাপাশি এক হাজারটি আইসোলেশন বেড রয়েছে।

তিনি বলেন, বাইরে অন্যান্য সরকারি হাসপাতালের প্রতিটিতেই কোভিড শয্যা সংখ্যা বাড়ানো হচ্ছে। ঢামেক হাসপাতালে আট শটির মতো করোনা ডেডিকেটেড শয্যা রয়েছে। এখানে প্রতিটি বেডেই হাইফ্লো নেজাল ক্যানোলা সুবিধা রয়েছে। কিন্তু তারপরও কথা থেকে যায়। যেভাবে প্রতিদিন করোনা বাড়ছে, এভাবে চলতে থাকলে দেশে কোনো হাসপাতালেই রোগী রাখার জায়গা থাকবে না। এজন্য করোনার এই সংক্রমণ ঠেকাতে দলমত নির্বিশেষে সবাইকেই এগিয়ে আসতে হবে এখনই।

প্রধানমন্ত্রীর ১৮টি নির্দেশনার যথাযথ বাস্তবায়নসহ সব স্থানে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে না পারলে আগামীতে এই প্রকোপ ভয়াবহ আকার ধারণ করতে পারে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত