২৩ এপ্রিলের মধ্যে ঢাকায় আসবে মেট্রো ট্রেন সেট: কাদের

প্রকাশ : ২৯ মার্চ ২০২১, ১৭:৪৬

সাহস ডেস্ক

আগামী ২৩ এপ্রিলের মধ্যে পাঁচটি মেট্রো ট্রেন সেট রাজধানীর উত্তরাস্থ ডিপোতে পৌঁছাবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, জাপানের কোবে বন্দর থেকে এ কোচ নিয়ে ছেড়ে আসা বিদেশি জাহাজ এমভি এসপিএম ব্যাংকক এখন মোংলা বন্দরের প্রবেশের অপেক্ষায় রয়েছে।

সোমবার (২৯ মার্চ) মেট্রোরেল রুট-৫ এর সাউদার্ন অংশের সম্ভাব্যতা সমীক্ষা, বিস্তারিত নকশা ও টেন্ডার সহায়তার জন্য পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ কথা জানান।

সেতুমন্ত্রী বলেন, ইতোমধ্যে জাপানের কারখানায় ছয়টি যাত্রীবাহী কোচ সম্বলিত পাঁচটি মেট্রো ট্রেন সেট নির্মিত হয়েছে। জাপান থেকে সমুদ্রপথে বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন সেট শিগগিরই মোংলা বন্দরে পৌঁছাবে। আগামী ২৩ এপ্রিলের মধ্যে মেট্রো ট্রেন সেট উত্তরাস্থ ডিপোতে পৌঁছাবে।

ওবায়দুল কাদের বলেন, উড়াল ও পাতাল সমন্বয়ে গাবতলী থেকে শুরু হয়ে টেকনিক্যাল-কল্যাণপুর-শ্যামলী-আসাদগেট-রাসেল স্কয়ার-কারওয়ান বাজার-হাতিরঝিল পশ্চিম-তেজগাঁও-নিকেতন-আফতাবনগর-দাশেরকান্দি হয়ে বালিরপাড় পর্যন্ত মেট্রোরেল রুট-৫ এর সাউদার্ন অংশটি হবে প্রায় সাড়ে ১৭ কিলোমিটার দীর্ঘ। যার প্রায় সাড়ে চার কিলোমিটার এলিভেটেড এবং প্রায় ১৩ কিলোমিটার হবে আন্ডারগ্রাউন্ড। এছাড়া ১৬টি স্টেশনের মধ্যে ১২টিই হবে পাতাল।

সেতুমন্ত্রী বলেন, ইতোমধ্যে ডিপোর অভ্যন্তরে রেল লাইন বসানোর কাজ সম্পন্নের পাশাপাশি উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার ভায়াডাক্টের উপর রেললাইন স্থাপনে ট্র্যাক প্লিন্থ কাস্টিংও সম্পন্ন হয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত