সামাজিক যোগাযোগমাধ্যমে অশালীন মন্তব্য করার বিষয়ে প্রধান বিচারপতির হুশিয়ারি

প্রকাশ : ০৮ মার্চ ২০২১, ০২:১৭

সাহস ডেস্ক

সামাজিক যোগাযোগমাধ্যমে আপত্তিকর ও অশালীন মন্তব্য করার বিষয়ে হুশিয়ারি দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেছেন, আমেরিকায় তো মানুষ স্যাটায়ার করে। কিন্তু আমাদের এখানকার মতো কুৎসিতভাবে লেখে না। মানুষ কীভাবে এসব ভাষা ব্যবহার করতে পারে?

রবিবার (৭ মার্চ) ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় এক আসামির জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানিতে অংশ নিয়ে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, মনে রাখতে হবে, দেশের ইমেজ সবার আগে। সাবধান করে বলছি, যারা দেশের ইমেজ নষ্ট করবেন, তাদের জামিনের বিষয়ে আমরা বিবেচনা করব না।

ডিজিটাল নিরাপত্তা আইনে সিলেটের শাহপরান থানায় করা এক মামলায় গোলাম সরোয়ার নামে এক ব্যক্তির জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আসামিপক্ষে আইনজীবী ছিলেন আইনজীবী মো. আসাদুজ্জামান।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ বলেন, কয়েকজন বিশিষ্ট ব্যক্তির নামে ফেসবুকে অবমাননাকর মন্তব্য করায় সিলেটের বাসিন্দা মো. গোলাম সরোয়ারের জামিন মঞ্জুর করা হলে হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

আসামিপক্ষের আইনজীবী আদালতে বলেন, আসামি এক বছর ধরে কারাগারে আছেন। এখনো অভিযোগপত্র হয়নি। হার্টে চারটি স্ট্রেন্টিং রয়েছে। অসুস্থ মানুষ বিনাবিচারে কারাগারে রয়েছে। এ কারণে জামিন বহাল রাখা প্রয়োজন।

এ সময় আদালত বলেন, হার্টে চারটি স্ট্রেন্টিং নিয়ে এসব কুরুচিপূর্ণ লেখা লিখে বেড়ান?

তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে দেওয়া পোস্টে যেসব ভাষা ব্যবহার করা হয়েছে সেগুলো আমি প্রকাশ্য আদালতে পাঠ করে শোনাতে চাচ্ছি না। আপনারা দয়া করে একটু এজাহারটা দেখুন।

এ সময় প্রধান বিচারপতি বলেন, স্যাটায়ার করুন, কিন্তু সেটার ভাষা পরিশীলিত হতে হবে। যেসব ভাষা ব্যবহার করেছে তাতে শিক্ষিত লোকের সঙ্গে যায় না। তিনি আসামির আইনজীবীর উদ্দেশে বলেন, আপনার আসামিকে সতর্ক করে দিচ্ছি। ভবিষ্যতে আর এরকম করলে জামিন হবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত