x

এইমাত্র

  •  আরও এক সপ্তাহের কঠোর লকডাউনের সুপারিশ
  •  হাসপাতালে ভর্তি করোনা রোগীরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর
  •  সাতদিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল হক
  •  লকডাউনের মেয়াদ আরও ৭ দিন বাড়তে পারে

বাংলাদেশের স্বাধীনতা “আংশিক স্বাধীন”: ফ্রিডম হাউস

প্রকাশ : ০৮ মার্চ ২০২১, ০২:০৪

সাহস ডেস্ক

গত পাঁচ বছরে রাজনৈতিক অধিকার ও নাগরিক স্বাধীনতার অবস্থা কমে যাওয়ায় বাংলাদেশের স্বাধীনতা ক্রমশ “আংশিক স্বাধীনতায়” পরিণত হচ্ছে বলে জানিয়েছে বিশ্বজুড়ে গণতন্ত্র ও স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠন  “ফ্রিডম হাউস”।

শুক্রবার (৫ মার্চ) যুক্তরাষ্ট্র ভিত্তিক স্বাধীন পর্যবেক্ষক “ফ্রিডম হাউস” একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

"ফ্রিডম ইন দ্য ওয়ার্ল্ড ২০২১: অবরোধের অধীনে গণতন্ত্র" শিরোনামে প্রকাশিত এই প্রতিবেদনে বাংলাদেশের স্বাধীনতার মর্যাদাকে "আংশিক মুক্ত" হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। এ বছর বাংলাদেশের স্কোর দাঁড়িয়েছে ৩৯ (১০০ এর মধ্যে)।

এটি বিশ্বব্যাপী রাজনৈতিক অধিকার এবং নাগরিক স্বাধীনতার একটি বার্ষিক গবেষণা। তারা গত ১৫ বছর ধরে এই প্রতিবেদন প্রকাশ করছে, যা ২০০৬ সাল থেকে শুরু হয়েছে। “ফ্রিডম হাউস” বিশ্বের ২১০টি দেশের মধ্যে এ গবেষণা পরিচালিত করেছে।

গণতন্ত্রও স্বাধীনতা ভিত্তিক এ গবেষণায় বাংলাদেশ ২০১৯ সালে ৪১, ২০১৮ সালে ৪৫ এবং ২০১৭ সালে ৪৭ নম্বর পেয়েছিল।

প্রতিবেদন অনুসারে, বাংলাদেশের রাজনৈতিক অধিকার চর্চা ও নাগরিক স্বাধীনতা একদমই কমে এসেছে।

যেসব দেশ ও অঞ্চলের স্কোর গড়ে ১ থেকে ৩৪ এর মধ্যে, তারা “স্বাধীন নয়” (not free)”, ৩৫ থেকে ৭১ হলে তাদের “আংশিক স্বাধীন (partly free)” এবং ৭২ এর বেশি হলে তাদেরকে “স্বাধীন (free)” হিসেবে রিপোর্টে বলা হচ্ছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুধুমাত্র আফগানিস্তান, ২৭ স্কোর নিয়ে “স্বাধীন নয়” শ্রেণিতে অবস্থান করছে। ভারত, ভুটান, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ "আংশিক স্বাধীন" শ্রেণিতে পড়ে, কিন্তু তারা সবাই বাংলাদেশের চেয়ে বেশি স্কোর করেছে। ভারত ৬৭, ভুটান ৬১, শ্রীলঙ্কা ও নেপাল ৫৬ এবং মালদ্বীপ ৪০ স্কোর করে। পাকিস্তান ৩৭ স্কোর করেছে।

ফিনল্যান্ড, নরওয়ে এবং সুইডেন গবেষণায় ১০০ এর মধ্যে ১০০ স্কোর করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত