x

এইমাত্র

  •  লন্ড‌নে নিজ বাসা থেকে অর্থমন্ত্রীর জামাতার মরদেহ উদ্ধার
  •  নুরের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে শাহবাগ থানায় মামলা
  •  হাসপাতালে ভর্তি করোনা রোগীরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর
  •  জ্বর আসেনি, ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক
  •  লকডাউনের মেয়াদ আরও ৭ দিন বাড়তে পারে

কপিরাইটের আওতায় আসছে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ ভাষণগুলো

প্রকাশ : ০৭ মার্চ ২০২১, ০২:৫৮

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গুরুত্বপূর্ণ ভাষণগুলো কপিরাইটের আওতায় আসছে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণসহ গুরুত্বপূর্ণ ভাষণগুলোর কপিরাইট নিয়ে কাজ করছি আমরা।

কোনো প্রকার কপিরাইট না থাকায় বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ প্রায় সব ভাষণেরই যথেচ্ছ ব্যবহার হয়ে আসছে। বিভিন্ন বইয়ে বিকৃতরূপে ছাপা হচ্ছে বঙ্গবন্ধুর ভাষণ। সে সঙ্গে বিভিন্ন ইউটিউব চ্যানেলও নিজেদের মতো করে প্রচার করে আসছে বাংলাদেশের ইতিহাসের অন্যতম স্মারক ভাষণগুলো।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, আমাদের কপিরাইট অফিস এ বিষয়ে খোঁজ খবর নিচ্ছে। তবে আমরা জাতির পিতার ভাষণগুলোর কপিরাইট করে সঠিকভাবে সংরক্ষণ করবো। যাতে নতুন প্রজন্ম সঠিক ইতিহাস জানতে পারে।

ইতোমধ্যেই বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের কপিরাইট বুঝে পেয়েছে বাংলাদেশ। ভয়ংকর ঘটনা হচ্ছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের কোনো প্রকার কপিরাইট না থাকায় এ ভাষণের মালিকানা দাবি করে অনলাইনে ভিডিওটি আপলোড করে ভারতীয় প্রতিষ্ঠান ইনরেকো ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড। শুধু আপলোড করেই ক্ষান্ত হয়নি জালিয়াত প্রতিষ্ঠানটি। তারা ভাষণটির লাইলেন্সও নিজেদের বলে দাবি করে বসে।

প্রায় সাত মাস পরে গেলো ৪ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণটির কপিরাইট পাওয়ার চিঠি পেয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

এ বিষয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ে সচিব মো. বদরুল আরেফিন বলেন, আমরা ৭ই মার্চের ভাষণের কপিরাইট পাওয়ার চিঠিটি ইতোমধ্যেই হাতে পেয়েছি। এভাবেই পর‌্যায়ক্রমে অন্যান্য গুরুত্বপূর্ণ ভাষণগুলোকেও কপিরাইটের আওতায় আনা হবে।

জানা গেছে, তৎকালীন পূর্ব পাকিস্তান চলচ্চিত্র করপোরেশনের চেয়ার‍ম্যান এ এইচ এম সালাহউদ্দিনসহ বেশ কজন ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণের ভিডিও রেকর্ড করেন। তবে ভাষণটির ভিডিও ধারণের ক্ষেত্রে অভিনেতা আবুল খায়েরের নাম বেশি আসে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত