পঞ্চম ধাপে ২৯ পৌরসভায় ভোট গ্রহণ চলছে

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১২:১৬

সাহস ডেস্ক

শান্তিপূর্ণ পরিবেশে পঞ্চম ধাপে দেশের ২৯ পৌরসভায় ভোট গ্রহণ চলছে। সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। একটানা চলবে বিকেল ৪টা। সব’কটি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেয়া হচ্ছে।

শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে নির্বাচন কমিশন ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। নির্বাচনী এলাকায় পুলিশ, র‌্যাব ও বিজিবির বাড়তি সদস্য মাঠে নেমেছেন।

একইদিন দেশের চারটি উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং ১৪টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে উপনির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইন শৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন ছাড়াও ম্যাজিস্ট্রেটরা মাঠে নেমেছেন। পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশনা দেয়া হয়েছে। নির্বাচনী এলাকায় যান চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

কমিশন সূত্র জানায়, পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ১৯ জানুয়ারি তফসিল ঘোষণা করা হয়। পরে অন্য ধাপ থেকে এ ধাপে যুক্ত হয় সৈয়দপুর পৌরসভা। অপরদিকে উচ্চ আদালতের রায়ের কারণে যশোর পৌরসভার ভোট স্থগিত করা হয়। চট্টগ্রামের রাউজান পৌরসভায় মেয়র ও কাউন্সিলরসহ সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হন।

এদিকে জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে নির্বাচন কমিশন। সবমিলিয়ে ২৯টি পৌরসভায় আজ ভোট গ্রহণ চলছে।

সূত্র জানায়, পৌরসভাগুলোতে মেয়র পদে ১শ’ জন, সাধারণ ওয়ার্ডে ১ হাজার ৩১৮ ও সংরক্ষিত ওয়ার্ডে ৩৬৬ জন প্রতিদ্বন্ধিতা করছেন। এসব পৌরসভায় ৬৩৭টি ভোটকেন্দ্র ও ৪ হাজার ৩২৩টি ভোটকক্ষ রয়েছে। ভোটার রয়েছেন ১৪ লাখ ১৪ হাজার ২৯৭ জন, এদের মধ্যে পুরুষ ৭ লাখ ৭ হাজার ৭৭৫ ও নারী ৭ লাখ ২৭ হাজার ২৯৭ জন। তবে এ হিসাব থেকে দেওয়ানগঞ্জ পৌরসভার হিসাব বাদ যাবে।

একইদিন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩১ নম্বর ওয়ার্ড, ঝিনাইদহের শৌলকুপা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড, পিরোজপুরের স্বরূপকাঠী পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড এবং সিরাজগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ভোট হচ্ছে। এছাড়া রাজশাহীর শৈলকুপা ও পবা, ফরিদপুরের মধুখালী এবং কুমিল্লার দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

যে সব পৌরসভায় আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে সেগুলো হলো- চট্টগ্রামের মীরসরাই, বারইয়ারহাট ও রাঙ্গুনিয়া; জামালপুরের জামালপুর সদর, মাদারগঞ্জ ও ইসলামপুর; রাজশাহীর চারঘাট ও দুর্গাপুর; ভোলা সদর ও চরফ্যাশন; চাঁদপুরের মতলব ও শাহরাস্তি।

এছাড়া ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর; লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ সদর, বগুড়া সদর, মানিকগঞ্জের সিঙ্গাইর, কিশোরগঞ্জের ভৈরব, যশোরের কেশবপুর, মাদারীপুর সদর, রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া সদর, জয়পুরহাট সদর, মাদারীপুরের শিবচর, ময়মনসিংহের নান্দাইল ও গাজীপুরের কালীগঞ্জ। বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত