মুশতাকের মৃত্যুর ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের আহ্বান ১৩ দেশের রাষ্ট্রদূতের

প্রকাশ | ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০১:৫৪

অনলাইন ডেস্ক

কাশিমপুর কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এ ঘটনার দ্রুত, স্বচ্ছ, স্বাধীন ও পূর্ণাঙ্গ তদন্তের আহ্বান জানিয়েছেন অরগানাইজেসন ফর ইকোনমিক কোপারেশন অ্যন্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) তেরোটি দেশের ঢাকার রাষ্ট্রদূত ও হাইকমিশনার।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এক যৌথ বিবৃতিতে তারা বলেছেন, গত ২৫ ফেব্রুয়ারি আইনি হেফাজতে মুশতাক আহমেদের মৃত্যুতে গভীর উদ্বেগ জানাচ্ছি।

বিবৃতিতে বলা হয়, মুশতাক আহমেদ ২০২০ সালের ৫ মে থেকে ডিজিটাল নিরাপত্তা আইনের ধারায় বিচারপূর্ব আটক অবস্থায় ছিলেন। আমরা জেনেছি যে, তাকে বেশ কয়েকবার জামিন দিতে অস্বীকৃতি জানানো হয়েছে। আটকাধীন অবস্থায় তার প্রতি যে আচরণ করা হয়েছে, তা নিয়ে উদ্বেগ আছে।

আমরা তার পরিবার ও বন্ধুদের প্রতি গভীর সমবেদনা জানাই। আমরা বাংলাদেশ সরকারকে মুশতাক আহমেদের মৃত্যুর একটি দ্রুত, স্বচ্ছ, স্বাধীন ও পূর্ণাঙ্গ তদন্ত করতে আহ্বান জানাচ্ছি।

ডিজিটাল নিরাপত্তা আইনের ধারাগুলো ও এর প্রয়োগে আমাদের সরকারগুলোর যে ব্যাপক উদ্বেগ রয়েছে। একইসঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক মানবাধিকার আইন ও মানের প্রতি বাধ্যবাধকতার সঙ্গে এ আইনের সামঞ্জস্য সংক্রান্ত প্রশ্নগুলোর ব্যাপারে আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে অব্যাহতভাবে আলোচনা চালিয়ে যাবো।

বিবৃতিতে সই করেছেন বাংলাদেশে কানাডার হাইকমিশনার বেনোইট প্রিফনটেইন, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনসে টেরিঙ্ক তিরিঙ্ক, ফরাসি রাষ্ট্রদূত জাঁ মারি সু, জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ, ইতালির রাষ্ট্রদূত নরিকো নুনজিয়াতা, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার-স্ভেন্দসেন, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দি ওসিস বেনেতিজ সালাস, সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিনদে, রাষ্ট্রদূত নাথালি শিউয়াখ, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন ও মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার।