ব্লগার অভিজিৎ হত্যা মামলার রায় আজ

প্রকাশ | ১৬ ফেব্রুয়ারি ২০২১, ০২:৪৩ | আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৬:১৮

অনলাইন ডেস্ক

লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যা মামলার রায় ঘোষণা করা হবে আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি)। গত ৪ ফেব্রুয়ারি ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালত রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান দুপুর ১২টায় রায় ঘোষণা করবেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. গোলাম সারোয়ার খান বলেন, এই মামলায় তিন আসামি ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। অভিজিৎকে তারা কীভাবে হত্যা করেছে, তার সব বর্ণনা জবানবন্দিতে আছে। অন্যান্য সাক্ষী ও আসামিদের জবানবন্দি। সব মিলিয়ে এই আসামিরা যে হত্যাকাণ্ডে জড়িত ছিল, তা আদালতে তুলে ধরেছি। আমরা আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করেছি।

আসামিপক্ষের আইনজীবী মো. নজরুল ইসলাম বলেন, আসামিদের সাজা দেওয়ার মতো তেমন কোনও এভিডেন্স আসেনি। আমরা আসামিদের খালাস দাবি করেছি। বাকিটা আদালত বিবেচনা করবেন, খালাস দেওয়া যাবে কী যাবে না।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, ব্লগার ও লেখক অভিজিৎ রায়কে ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাত সোয়া ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সোহরাওয়ার্দী উদ্যানের পাশে সন্ত্রাসীরা কুপিয়ে জখম করে। আহত অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে রাত সাড়ে ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

২৭ ফেব্রুয়ারি অভিজিতের বাবা শিক্ষাবিদ অজয় রায় শাহবাগ থানায় একটি হত্যা মামলা করেন। ২০১৯ সালের ১৩ মার্চ ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ছয়জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক মনিরুল ইসলাম। মামলায় ৩৪ জনকে সাক্ষী করা হয়।

১১ এপ্রিল ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান ছয় আসামির বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) গ্রহণ করেন। ১ আগস্ট আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন বিচারক।