চসিক নির্বাচন অনিয়মের মডেল: মাহবুব তালুকদার

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২১, ১৮:৩৯

সাহস ডেস্ক
নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনটি অনিয়মের নির্বাচনের একটি মডেল মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে যে অরাজকতা দেখা গেছে, তাতে আমি হতাশ। আমার আশঙ্কাই শেষ পর্যন্ত সত্য হলো এবং সাবধান বাণীতে কোনো কাজ হলো না। নির্বাচনের আগে ও নির্বাচনকালে মোট ৪ জনের প্রাণহানি প্রকান্তরে চারটি পরিবারের প্রাণহানির নামান্তর।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে প্রেস বিফ্রিংয়ে তিনি এ কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচন অনিয়মের নির্বাচনের একটি মডেল। আগামীতে দেশব্যাপী যেসব নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাতে এই মডেল অনুসরণ করা হলে একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বিশ্বসভায় আমরা আত্মমর্যাদা সমুন্নত রাখতে পারব না। আমরা সকল নির্বাচনকে যথাযথ মর্যাদায় প্রতিষ্ঠিত করে গণতন্ত্রের অভিযাত্রায় সামিল হতে চাই।

তিনি বলেন,চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে যে অরাজকতা দেখা গেছে, তাতে আমি হতাশ। আমার আশঙ্কাই শেষপর্যন্ত সত্য হলো এবং সাবধান বাণীতে কোনও কাজ হলো না। নির্বাচনের আগে ও নির্বাচনকালে মোট চার জনের প্রাণহানি প্রকারান্তরে চারটি পরিবারের প্রাণহানির নামান্তর। সহিসংতা, কেন্দ্র দখল, পুলিশের গাড়ি ও ইভিএম ভাঙচুর ইত্যাদি ঘটনা এই নির্বাচনকে কলঙ্কিত করেছে। এ ধরনের তাণ্ডব বন্ধ করতে আমাদের সুষ্ঠু নির্বাচনের পথ খুঁজে পেতে হবে। নির্বাচন প্রক্রিয়ার পরিবর্তন ব্যতীত তা সম্ভব হবে না। এজন্য দল-মত নির্বিশেষে সকলের ঐকমত্য প্রয়োজন।

মাহবুব বলেন, চসিক নির্বাচনে মোট ভোট পড়েছে শতকরা সাড়ে ২২ শতাংশ মাত্র। এত অল্প সংখ্যক ভোট গণতন্ত্র প্রতিষ্ঠার নিয়ামক হতে পারে না। এই পরিস্থিতি নির্বাচনের প্রতি জনগণের আস্থাহীনতার পরিচায়ক, যা গণতন্ত্রের জন্য এক অশনি সংকেত। স্বাধীনতার ৫০ বছরে আমরা সার্বিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করতে পারবো না এটা মেনে নেওয়া যায় না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত