দেশে ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা ৪ লাখ ৮১ হাজার

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২১, ১৬:১০

সাহস ডেস্ক

দেশে বর্তমানে (২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত) ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা ৪ লাখ ৮১ হাজার ২৯টি বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার (২৬ জানুয়ারি) চট্টগ্রাম-১১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে জাতীয় সংসদে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, এসএমএসের মাধ্যমে ফিটনেস করার তাগাদা ও সার্কেল অফিস থেকে নবায়নের ব্যবস্থা করতে সংশ্লিষ্ট সকলকে অবহিত করার মতো পদক্ষেপ নেয়া হয়েছে। পাশাপাশি ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অর্থদণ্ড, কারাদণ্ড, ডাম্পিংসহ নানা ব্যবস্থা নেয়া হচ্ছে।

জাতীয় পার্টির সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকার প্রশ্নের জবাবে তিনি বলেন, পদ্মা সেতুর নির্মাণ কাজ ২০২২ সালের জুনের মধ্যে সম্পন্ন হয়ে যাবে। কোভিড-১৯ মহামারির কারণে এই মেগা প্রকল্পের কাজ কিছুটা বাধাগ্রস্ত হয়েছিল। কাজের গতি কিছুটা ব্যাহত হলেও এটি পুরোপুরি থেমে থাকেনি।

রাজশাহী-৩ আসনের আয়েন উদ্দিনের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় ৩ হাজার ৯৪৩.৬৯ কিলোমিটার জাতীয় মহাসড়ক, ৪ হাজার ৮৮২.৯৪ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ক এবং ১৩ হাজার ৫৫৬.২০ কিলোমিটার জেলা মহাসড়ক রয়েছে।

জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, আওয়ামী লীগ সরকার গঠনের পর ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৮৯টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ৭৯টি প্রকল্পের কাজ শেষ হয়েছে।

একেএম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রেলওয়ের অব্যবহৃত জমি ব্যবহারের জন্য সরকার ভূমি ব্যবহার পরিকল্পনা তৈরির উদ্যোগ নিয়েছে। বিএনপির মোশারফ হোসেনের এক প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, পাটকল শ্রমিকদের পাওনা বাবদ ইতোমধ্যে এক হাজার ৫৫৯ কোটি টাকা দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত