৫ম জাতীয় নদী সম্মেলনের উদ্বোধন করলেন পানি সচিব কবির বিন আনোয়ার

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২১, ১৩:৪২

সাহস ডেস্ক

রাঙ্গামাটি জেলার কাপ্তাই হ্রদের পানি সম্পদ, মৎস্য সম্পদ ও অর্থনৈতিক সম্ভাবনা শীর্ষক ২ দিনব্যাপী সেমিনার ও ৫ম জাতীয় নদী সম্মেলন গতকাল শুক্রবার (২২ জানুয়ারি) উদ্বোধন করা হয়েছে। এই সেমিনারের উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

শুক্রবার (২২ জানুয়ারি) রাত সাড়ে ৮টায় বাংলাদেশ নদী পরিব্রাজক দলের উদ্যোগে রাঙ্গামাটি চেম্বার অব কমার্সের সম্মেলন কক্ষে সেমিনারের উদ্বোধন করা হয়।

দু'দিন ব্যাপী এ সম্মেলনের প্রথমদিনে সেমিনারে কাপ্তাই হ্রদের পানি সম্পদ, মৎস্য সম্পদ, সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন অতিথিরা। সম্মেলনে দেশের প্রায় ৩৪ জেলার নেদী প্রেমীরা অংশ নেন। সভা শেষে আয়োজক সংগঠন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের নতুন কমিটির পরিচিতি সভা, শপথ বাক্য পাঠ করান প্রধান অতিথি।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন, মিসেস কবির বিন আনোয়ার, জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য মোঃ আলাউদ্দিন, ইসাবেলা ফাউন্ডেশনের মূখ্য গবেষক ড. মোহাম্মদ আনিসুজ্জামান খান, হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি’র প্রাণিবিদ্যা বিভাগ ও সমন্বয়কারী অধ্যাপক ড. মোঃ মঞ্জুরুল কিবরিয়া, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ প্রমূখ।

সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার বাংলাদেশের উল্লেখযোগ্য নদীসহ কাপ্তাই হ্রদের উপর বিশেষ ডকুমেন্টারি প্রদর্শনের পাশাপাশি কাপ্তাই হ্রদের পানি সম্পদ, মৎস্য সম্পদ ও অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে গবেষণামূলক আলোচনায় অংশ গ্রহণ করেন বিশেষ অতিথিরা ও দেশের ৩৪টি জেলা থেকে আগত নদী পরিব্রাজক দলের নেতৃবৃন্দ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত