নওগাঁয় বাড়ি পাচ্ছে ১০৫৬টি পরিবার

প্রকাশ | ২১ জানুয়ারি ২০২১, ১৪:০৬ | আপডেট: ২১ জানুয়ারি ২০২১, ১৫:০৭

অনলাইন ডেস্ক

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নওগাঁর ১১ উপজেলায় এক হাজার ৫৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবার মাথায় গোঁজার ঠাঁই পাচ্ছেন। মনোরম পরিবেশে লাল ও আকাশি নীল রংয়ের ছাউনি দিয়ে নির্মিত বাড়িগুলো দেখে অসহায় ভূমিহীন পরিবারগুলোর মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

সংশ্লিষ্টরা জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী  উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন প্রকল্প গ্রহণ করেছে সরকার। এরই প্রেক্ষিতে ‘আশ্রায়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই প্রতিপাদ্যের আলোকে নওগাঁর ১১ উপজেলায় ‘ক’ শ্রেণির গৃহহীন ও ভূমিহীনদের আশ্রায়ন প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর দেয়া উপহার হিসেবে দুই শতক জমিসহ এসব বাড়ির নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ইতোমধ্যে জেলায় নির্মিয়মান এক হাজার ৫৬টি বাড়ির কাজ প্রায় ৯৫ শতাংশ শেষ হয়েছে। নির্মাণাধীন বাড়িগুলো দৃশ্যমান হয়েছে। জেলা ও উপজেলা প্রশাসনের সার্বক্ষণিক তদারকি ও তত্ত্বাবধানে ভূমিহীন ও গৃহহীনদের প্রধানমন্ত্রীর উপহার তুলে দেয়ার জন্য প্রস্তুতি কার্যক্রম একেবারে শেষ পর্যায়ে রয়েছে।

নওগাঁ সদর, মহাদেবপুর, মান্দা, পত্নীতলা ও পোরশা উপজেলার কয়েকজন উপকারভোগী জানায়, কেউ অন্যের বাড়িতে, কেউ বস্তি এলাকার ভাড়া বাড়িতে, কেউ কেউ সরকারি খাঁস জমিতে কুড়েঘর নির্মাণ করে নিদারুণ কষ্টের মধ্যে দিন পার করে আসছে। বর্তমানে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নির্মিত বাড়িগুলো দেখে তারা নিজের ঘরে বসবাসের স্বপ্ন বুনতে শুরু করেছেন।

পরিবারগুলোর সদস্যরা জানান, এত সুন্দর ইটের বাড়িতে তাদের বসবাসের সুযোগ হবে তা তারা কখনই ভাবেননি। তাছাড়া, জমি কিনে এ ধরনের একটি বাড়ি নির্মাণ করা তাদের পক্ষে অসম্ভব একটি বিষয় ছিল। প্রধানমন্ত্রীর উপহার তাদের কাছে শুধু একটি মাথা গোঁজার ঠাঁই না একটি স্বপ্নের বাস্তবায়ন।

উপকারভোগীরা বলেন, আমরা প্রধানমন্ত্রীর নিকট চিরকৃতজ্ঞ।

নওগাঁ সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (পিআইও) মো. মাহবুবুর রহমান বলেন, নির্মাণাধীন এসব প্রতিটি বাড়ির জন্য বরাদ্দ রয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। বাড়িগুলোতে প্রতিটি ঘরে দুইটি ঘর, টয়লেট, একটি রান্নাঘর, সামনে খোলা বারান্দা। আমরা এ কাজে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে সর্বোচ্চ সতর্কতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের চেষ্টা করেছি। আগামী ২৩ জানুয়ারি অসহায়, গৃহহীন ও ভূমিহীন মানুষেরা বুঝে নেবেন তাদের স্বপ্নের ঠিকানা, প্রধানমন্ত্রীর ভালোবাসার উপহার দুই শতক জমিসহ পাকা বাড়ি।

তিনি জানান, নওগাঁর ১১ উপজেলার মধ্যে সদর উপজেলায় ১১০, আত্রাইয়ে ১৭৫, রানীনগরে ৯০, বদলগাছীতে ৪৮, সাপাহারে  ১২০, পত্নীতলায় ১১৪, মহাদেবপুরে ৩৪, মান্দায় ৯০, ধামইরহাটে ১৫০, পোরশায় ৫৪ ও নিয়ামতপুর উপজেলায় ৭১ জমিসহ নির্মাণ কাজ একেবারে শেষ পর্যায়ে।

নওগাঁর জেলা প্রশাসক মো. হারুন অর রশীদ বলেন, যারা ছিন্নমূল, যাদের জায়গা নেই, মাথা গোঁজার ঠাঁই নেই, তাদের কথা দরদের সাথে বিবেচনা করে দেশব্যাপী প্রধানমন্ত্রী এইসব গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ করে দিচ্ছেন। তারই অংশ হিসেবে নওগাঁয় এক হাজার ৫৬টি পরিবারকে গৃহ নির্মাণ করে দেয়া হচ্ছে। বাড়িগুলো পাবার জন্য নওগাঁর গৃহহীনরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন। যারা উপকারভোগী তারা এইসব গৃহ দেখে খুবই আনন্দিত।

গত ৭ জানুয়ারি দুই শতক জমিসহ পাকা গৃহের কাজ দেখতে আকস্মিক নওগাঁ সফর আসেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মোহসীন। তারা নওগাঁর পোরশা উপজেলার মশিদপুর ও ঘাটনগর ইউনিয়নের বেশ কয়েকটি স্থানে নির্মাণাধীন বাড়ি পরিদর্শন করেন।