২০ লাখ ডোজ ভ্যাকসিন নিয়ে ঢাকায় এয়ার ইন্ডিয়া

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২১, ১৩:০০

সাহস ডেস্ক

ভারতের করোনা ভ্যাকসিনের ২০ লাখ ডোজ নিয়ে এয়ার ইন্ডিয়ার একটি উড়োজাহাজ আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, ভ্যাকসিনবাহী এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটটি সকাল ১১টা ২০ মিনিটে ঢাকায় অবতরণ করেছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুর ১টা ৩০ মিনিটের দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের কাছে ভ্যাকসিনগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।

বাংলাদেশে ভ্যাকিসিন পাঠানোর আগ মুহূর্তে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর হ্যাসট্যাগে ‘ভ্যাকসিনমৈত্রী’ উল্লেখ করে এক টুইটে বলেন, বাংলাদেশের সাথে সম্পর্কের ক্ষেত্রে ভারতের অনুমোদিত সর্বোচ্চ অগ্রাধিকার পুনরায় নিশ্চিত হলো।

এর আগে বুধবার রাজধানীতে এক অনুষ্ঠানে অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জানান, ভারতের ২০ লাখ ডোজ ভ্যাকসিন উপহার ছাড়াও বেক্সিমকোর পক্ষ থেকে প্রথমবারের মতো ৫০ লাখ ভ্যাকসিন ভারত থেকে প্রথমবার আনা হবে।

অন্যান্য দেশ থেকে বাংলাদেশ উপহার হিসেবে ভ্যাকসিন পাবে কি না এমন প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, তিনি এ সম্পর্কে অবগত নন, তবে রাশিয়া ও চীনসহ আরও অনেক দেশ ভ্যাকসিন সরবরাহে আগ্রহী।

মহামারি করোনাভাইরাসের শিকার হয়ে গত প্রায় সাড়ে ৮ মাসের মধ্যে সর্বনিম্ন দৈনিক মৃত্যু দেখল বাংলাদেশ। স্বাস্থ্য অধিদপ্তর থেকে বুধবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আটজনের মৃত্যু হয়েছে। এর আগে গত বছরের ৯ মে এক দিনে আটজনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। তারপর থেকে এ সংখ্যাটি ক্রমাগতভাবে বাড়ছিল।

বর্তমানে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৯৫০ জনে দাঁড়িয়েছে। এছাড়া, ৬৫৬ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ২৯ হাজার ৬৮৭ জনে পৌঁছেছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, নমুনা পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ২৬ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৫ দশমিক ১৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৬১৭ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৭৪ হাজার ৪৭২ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমকি ৫৮ শতাংশ।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত