বিশ লাখ ডোজ করোনা ভ্যাকসিন আসছে আগামীকাল

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ১৪:৩৮

সাহস ডেস্ক

ভারত থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বিশ লাখ ডোজ করোনা ভ্যাকসিন আগামীকাল বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুর দেড়টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবে। আর বাংলাদেশের কেনা তিন কোটি ডোজ টিকার প্রথম চালান আসবে ২৫ জানুয়ারি।

বুধবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভ্যাকসিনের চালানটি গ্রহণ করবেন। সেসময় তার সঙ্গে থাকবেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা। ভারত সরকারের ‘উপহার’ হিসেবে এই ভ্যাকসিন পাঠানো হচ্ছে।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেন, এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে দুপুর দেড়টায় এসব টিকা বাংলাদেশে আসবে। সেখান থেকে টিকা তেজগাঁওয়ের ইপিআইয়ের গুদামে রাখা হবে। প্রথম মাসে টিকা দেওয়া হবে ৬০ লাখ।

তিনি জানিয়েছেন, এই ভ্যাকসিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল ও কুয়েত মৈত্রী হাসপাতালের ৪০০ থেকে ৫০০ রোগীর ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকোটল অনুযায়ী এক সপ্তাহ অপেক্ষা করা হবে। এরপর টিকা দেওয়া হবে সারাদেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে টিকাদান কর্মসূচির উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা এবিএম খুরশীদ আলম উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে করোনার টিকার ব্যবস্থাপনা নিয়ে বিস্তারিত তথ্য জানানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত