পিকে হালদারের ৬২ সহযোগীর ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২১, ১৩:৩০

সাহস ডেস্ক
পিকে হালদারের ৬২ জন সহযোগীর ব্যাংক অ্যাকাউন্ট হিসাবে থাকা ১,০৫৭ কোটি টাকা জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অর্থপাচার কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদারের ৬২ জন সহযোগীর ব্যাংক অ্যাকাউন্ট হিসাবে থাকা ১,০৫৭ কোটি টাকা জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পিকে হালদারের ৬২ জন সহযোগীর মধ্যে দুই সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দুদক সচিব ড. মো. আনোয়ার হোসেন হাওলাদার গণমাধ্যমকে এসব তথ্য জানান।

গতকাল পিকে হালদারের সহযোগী অবিন্তকা বড়ালকে গ্রেপ্তারের পর তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মো. সালাউদ্দিন। দুদক কর্মকর্তারা বলছেন, পিকে হালাদার ও তার সহযোগীদের মোট এক হাজার ৫৭ কোটি ৮০ লাখ টাকা জব্দ করা হয়েছে।

দুদক সচিব ড. মো. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, কমিশন জানতে পেরেছে যে অর্থ পাচারে সহায়তা করার জন্য পিকে হালদার শত শত লোকের সাথে যোগাযোগ করেছিলেন। যারা তাকে অর্থ পাচারে সহায়তা করেছিলেন তাদের মধ্যে ৬২ জনের খোঁজ পেয়েছে অ্যান্টি-গ্রাফ্ট কমিশন এবং তাদের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে।

দুদক সূত্র জানায়, গত ৪ জানুয়ারি শঙ্খ ব্যপারী নামে পি কে হালদারের এক সহযোগীকে গ্রেফতার করে দুদক। তার নামে রাজধানীর ধানমন্ডি এলাকায় একটি বিলাসবহুল ফ্যাট রয়েছে। পি কে হালদারের টাকায় সেই ফ্ল্যাট কেনা হয়েছে বলে জানা গেছে।

দুদকের মতে, পিকে হালদার বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ১০ হাজার কোটি টাকা আত্মসাৎ করেছেন। যদিও টাকা ফেরত দেওয়ার শর্তে তিনি একবার দেশে ফিরতে চেয়েছিলেন, তবে দেশে ফেরার পরে তাকে গ্রেপ্তার করা হতে পারে এই বলে তিনি ফিরে আসেননি।

এর আগে পিকে হালদারকে দেশে ফিরিয়ে আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ইন্টারপোলের সহায়তার আবেদন করে দুদক। আবেদনের পরিপ্রেক্ষিতে পিকে হালদারের বিরুদ্ধে করা সব মামলার নথি চায় ইন্টারপোল। পরে ২ ডিসেম্বর ইন্টারপোলের মাধ্যমে পিকে হালদারকে গ্রেফতারের জন্য পরোয়ানা জারি করেন ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত