ঢাকায় ফ্লাইট পরিচালনা করতে চায় আরও ৬ বিদেশি এয়ারলাইন্স

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২১, ০১:৫৩

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

ঢাকায় ফ্লাইট পরিচালনা করার আগ্রহ প্রকাশ করেছে গারুদা ইন্দোনেশিয়া, কোরিয়ান এয়ার, ইরান এয়ার, ইরাকি এয়ারওয়েজ ও ভারতের দুটি উড়োজাহাজ চলাচল সংস্থা। অনুকূল নীতি ও লাভের সম্ভাবনা থাকায় এ ছয়টি সংস্থা তাদের আগ্রহের বিষয়টি জানিয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ছয়টি এয়ারলাইন্সের মধ্যে গারুদা ইন্দোনেশিয়া, কোরিয়ান এয়ার, ইরান এয়ার, ইরাকি এয়ারওয়েজ ইতোমধ্যে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে। আর, ভারতের দুটি এয়ারলাইন্স বাংলাদেশে ফ্লাইট পরিচালনার আগ্রহ প্রকাশ করেছে। এ ছাড়া, প্রায় ছয় বছর স্থগিত থাকার পর, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সও বাংলাদেশের সঙ্গে ফ্লাইট পরিচালনা করতে আগ্রহী।

এর আগে, বিশ্বের শীর্ষস্থানীয় এয়ারলাইন্সগুলোর একটি ব্রিটিশ এয়ারওয়েজ ১১ বছর বিরতির পর আনুষ্ঠানিকভাবে ঢাকায় ফ্লাইট পরিচালনার আগ্রহের কথা জানিয়েছে। গারুদা ইন্দোনেশিয়া ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় উড়োজাহাজ চলাচল সংস্থা এবং কোরিয়ান এয়ার দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় ও বৃহত্তম উড়োজাহাজ পরিচালনা সংস্থা। ইরান এয়ার ইরানের এবং ইরাকি এয়ারওয়েজ ইরাকের রাষ্ট্রীয় সংস্থা।

জিয়াউল কবির জানান, শিগগির তারা ইরাকি কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে একটি পরামর্শ সভা করবেন এবং ইরানের সঙ্গে বৈঠকের বিষয়টি প্রক্রিয়াধীন আছে। তিনি বলেন, আমরা এই সংস্থাগুলোর কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র চেয়েছি এবং সেগুলো পাওয়ার পর যাচাই-বাছাই করব। বেবিচক কর্মকর্তারা ওই দেশগুলোতেও যাবেন। চূড়ান্ত অনুমোদন দেওয়ার আগে ফ্লাইটের সংখ্যা নির্ধারণ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত