x

এইমাত্র

  •  তিন পার্বত্য জেলায় সেনাবাহিনীর ছেড়ে যাওয়া ক্যাম্পে পুলিশ মোতায়েন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
  •  মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর গুলি, নিহত ৬
  •  ইউপি নির্বাচনে অংশ নেবে না বিএনপি: ফখরুল

শরীর জোড়া লাগানো জমজ শিশু জন্ম দিলেন চাঁপাইনবাবগঞ্জের গৃহবধু

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২১, ১৭:০৯

ছবিঃ জাকির হোসেন পিংকু

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে নাভী নিকট থেকে গোপনাঙ্গ পর্যন্ত শরীর জোড়া লাগানো জমজ শিশুর জন্ম দিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ শহরের বিদিরপুর মোড়(১নং ওয়ার্ড) এলাকার গৃহবধু আঙ্গুরী বেগম (৩৪)।

গত সোমবার(১১ জানুয়ারী) ভোর ৫টার দিকে জোড়া শরীরের এক পুত্র ও এক কন্যা জন্ম দেন তিনি। আঙ্গুরী বেগম পেশায় ঠেলাগাড়ীতে হরেক পণ্য বিক্রিকারী হকার ও বিদিরপুর মহল্লার রইসউদ্দিনের ছেলে মো.রুবেলের(৪২) স্ত্রী।

সোমবার রাত ৮টার দিকে রুবেল জানান, তার প্রতিবন্ধী (দুই পায়ের পাতা জন্মগতভাবে উল্টানো) স্ত্রী এর আগেও দুটি সূস্থ শিশু পুত্রের জন্ম দিয়েছিলেন। এবার সন্তান প্রসবপূর্ব আলট্রাসনো রিপোর্ট দেখে চিকিৎসকরা তাদের পূর্বেই জানান জমজ ও ত্রুটিযুক্ত শিশুর কথা। প্রসবের পর দেখা যায় শিশু দু'টির শরীর জোড়া লাগানো। তবে দেহের অন্য সকল অঙ্গ পৃথক। তবে শিশু দু'টি সূস্থ রয়েছে বলেও জানান রুবেল। তবে তাদেও খাবার ব্যাপারে কিছু বিধি নিষেধ দিয়েছেন চিকিৎসকরা।  সোমবার রাত সাড়ে ১১টার দিকে আঙ্গুরী বেগম জানান, শিশু দু'টিকে বিকেলে চাঁপাইনবাবগঞ্জ শহরে তাদের নিজ বাড়িতে নিয়ে যাওয়া হয়েছে। তিনি রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। রুবেল ও আঙ্গুরী দুজনই বলেন, শিশু দু'টিকে সার্জারির চিকিৎসকরা দেখার পর দ্রুত ঢাকা নিয়ে গিয়ে অপারেশনের পরামর্শ দিয়েছেন।তারা বলেছেন, অপারেশনের মাধ্যমে শিশু দু'টিকে পৃথক করা সম্ভব।  তবে এই অপারেশন ব্যয়বহুল ও তাদের জন্য প্রায় অসম্বব।

এদিকে স্থানীয় সূত্রে জানা গেছে,শিশু দ'জনকে চাঁপাইনবাবগঞ্জে বাড়িতে আনার পর শত শত মানুষ তাদের দেখতে বাড়িতে ভীড় করে। স্থানীয় সূত্র আরও জানায়, শিশু দুটির মলদ্বার ও প্রস্রাবের রাস্তায় সমস্যা রয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত