x

এইমাত্র

  •  হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক গ্রেপ্তার

নাগরিক অবস্থান থেকে দিহানের সর্বোচ্চ শাস্তি দাবি

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২১, ১৯:২৬

সাহস ডেস্ক

মাস্টারমাইন্ড স্কুলের শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় জড়িত দিহানের সর্বোচ্চ শাস্তি যেন দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে নিশ্চিত করার দাবি জানিয়েছে যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট। আজ বিকেল ৪টায় কলাবাগান মাঠের সামনে এক নাগরিক অবস্থান থেকে এই দাবি জানানো হয়। আয়োজিত নাগরিক অবস্থানে বক্তারা প্রয়োজনে আইন সংশোধন করে দিহানের বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে করার দাবি তোলেন। আয়োজিত নাগরিক অবস্থানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের  শিক্ষার্থী ও শিক্ষকেরা বক্তব্য রাখেন। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও এই অবস্থানে অংশ নেন। 

নাগরিক অবস্থানে সংহতি প্রকাশ করে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (AIUB)-এর শিক্ষক হাসনাথ সামিত সমাজের সর্বস্তরের মানুষকে সাথে নিয়ে এই ধর্ষকদের রুখে দেয়ার আহবান করেন।  সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী মজুমদার অপু যৌনশিক্ষাকে বাধ্যতামূলক করা এবং শিক্ষাপ্রতিষ্ঠানে জেন্ডার বেজ ভায়োলেন্স নিয়ে আলাদা কোর্স চালুর দাবি করেন।

চলচ্চিত্র নির্মাতা অপরাজিতা সঙ্গীতা সাংস্কৃতিক কর্মকান্ডের পরিধি বৃদ্ধির উপর জোর দেন। সেই সাথে নারীর প্রতি পুরুষতান্ত্রিক সমাজের চাপিয়ে দেয়া অন্যায় বেড়াজাল ছিন্ন করার আহবান সবাইকে জানান।

সংগঠনের আহবায়ক শিবলী হাসান বলেন, ঘটনার শুরুতেই ধর্ষক দিহানের বয়স কম দেখানোর চেষ্টা করা হয়েছে যেনো অপরাধীকে জুভেনাইল কোর্টে এনে নূন্যতম শাস্তির মাধ্যমে বিচারকাজ পরিচালনা করা যায়।অপরাধীর শাস্তি কমিয়ে আনার লক্ষ্যে ধর্ষণের শিকার শিক্ষার্থীর বয়স বাড়িয়ে দেয়ার চেষ্টাও করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি । বিচারকাজ প্রভাবিত হবে বলেও শংকা প্রকাশ করে তিনি বলেন, দিহানের বড় ভাই সুপ্তর বিরুদ্ধেও স্ত্রীকে জোরপূর্বক মুখে বিষ ঢেলে হত্যার অভিযোগ ছিলো এবং ২০০৯ সালে রাজশাহী শহরে ভুক্তভোগীরা লাশ নিয়ে মিছিল করেও ন্যায়বিচার পায়নি। অর্থের মাধ্যমে সে সময় তা ধামাচাপা দেয়া হয়। এখনো এমন কিছু যেন না ঘটে সে ব্যাপারে তিনি সবাইকে সতর্ক থাকার আহবান জানান । এছাড়াও অনুষ্ঠানে যুব ইউনিয়নের সভাপতি খান আসাদুজ্জামান মাসুম, শিক্ষার্থী মৃদুল পিয়ালসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত