পাকিস্তানের আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনা চায় বাংলাদেশ

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২১, ০২:৫৭

সাহস ডেস্ক
১৯৭১ সালে চালানো গণহত্যার জন্য পাকিস্তানের আনুষ্ঠানিকভাবে ক্ষমা প্রার্থনা চায় বাংলাদেশ।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালে চালানো গণহত্যার জন্য পাকিস্তানের আনুষ্ঠানিকভাবে ক্ষমা প্রার্থনাসহ দেশটির সাথে থাকা বিভিন্ন অনিষ্পন্ন দ্বিপক্ষীয় বিষয় সুরাহা করার গুরুত্ব পুনরায় উল্লেখ করেছে বাংলাদেশ। সেই সাথে বাংলাদেশে আটকা পড়া পাকিস্তানিদের প্রত্যাবাসন সম্পন্ন এবং সম্পদ ভাগাভাগির বিষয়টি সমাধান করার আহ্বান জানিয়েছে ঢাকা।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ঢাকায় নিযুক্ত পাকিস্তানের নতুন রাষ্ট্রদূত ইমরান আহমেদ সিদ্দিকি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আন্তরিকভাবে হাইকমিশনারকে স্বাগত জানান এবং বলেন যে সরকারের পররাষ্ট্র নীতিতে অগ্রাধিকার হলো সব প্রতিবেশী দেশের সাথে সম্পর্ক বিস্তৃত করা।

বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিমন্ত্রী নতুন রাষ্ট্রদূতকে আন্তরিকভাবে অভ্যর্থনা জানান। এ সময় তিনি বলেন, সকল প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা বাংলাদেশ সরকারের অগ্রাধিকার ভিত্তিক নীতি। এ জন্য আমরা পাকিস্তানের সঙ্গেও সম্পর্ক আরও দৃঢ় করতে চাই।

এছাড়া বাংলাদেশি পণ্যের রফতানি বাড়াতে তিনি সাফটা চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন, নেতিবাচক পণ্যের তালিকা শিথিল করা এবং অন্যান্য বাধাগুলো তুলে নেয়ার আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দুই দেশই দীর্ঘদিন ধরে বন্ধ থাকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক করতে এবং সম্ভাব্য সকল ক্ষেত্রে সহযোগিতা জোরদার করতে একমত হয়েছে। সর্বশেষ ২০১০ সালে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত