সোনামসজিদ স্থলবন্দর দিয়ে প্রবেশ করল ৭ ট্রাক ভারতীয় পেঁয়াজ

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২১, ১৫:৫৮

দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে শনিবার (২ জানুয়ারী)প্রবেশ করেছে ভারতীয় পেঁয়াজ বোঝাই ৭টি ট্রাক। সারাদিনে ৭টি গাড়িতে প্রায় ১৩০ টন পেঁয়াজ ভারতের মোহদীপুর স্থলবন্দর থেকে সোনামসজিদে প্রবেশ করে। সোনামসজিদ কাস্টমস ইন্সপেক্টর মোস্তাফিজুর রহমান ও বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন সেক্রেটারী রুহুল আমীন সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে গত ১'জানুয়ারী থেকে ভারত পেঁয়াজ রপ্তানীর উপর নিষেধাজ্ঞা তুলে নেয়।


ইন্সপেক্টর মোস্তাফিজুর রহমান বলেন, এসব পেঁয়াজের কোন আমদানী শুল্ক (সিডি-কাষ্টমস ডিউটি) নেই। সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন সেক্রেটারী রুহুল আমীন বলেন, শনিবার আমদানী হওয়া পেঁয়াজগুলি মূলত: চাঁপাইনবাবগঞ্জের আমদানীকারক মনিরুল ইসলামের(মানিক হাজি-টিএম এন্টারপ্রাইজ)।


চাঁপাইনবাবগঞ্জের অন্যতম পেঁয়াজ আমদানীকারক নুরুল ইসলাম বলেন,দেশে পেঁয়াজের সংকট শুরু হলে পরিস্থিতির কারনে ও ব্যবসায়ীদের দাবীর মুখে আগামী ৩১ মার্চ পর্যন্ত ৫ শতাংশ হারে নেয়া আমাদানী শুল্ক স্থগিত করে সরকার। সরকার এর মধ্যে অন্যকোন পদক্ষেপ না নিলে আগামী ১ এপ্রিল থেকে পূনরায় আমদানী শুল্ক আরোপ হবে।  তিনি বলেন, এখন আসা পেয়াঁজের এলসি ভ্যালু আড়াইশ থেকে পৌনে ৩শ' ডলার বা তার থেকেও কিছু কম হতে পারে।


এদিকে বন্দর ও আমদানী সংশ্লিস্ট সকল সূত্র জানিয়েছে, আমদানীকারকেরা প্রথম পর্যায়ে বাংলাদেশ ও ভারতের বাজার  এবং দু'দেশের সরকারের বিভিন্ন সিদ্ধান্ত নজরে রেখে সতর্কভাবে আমদানী শুরু করেছেন। শনিবার শুরু হওয়া আমদানী অনেকটা টোকেন বা স্যাম্পল হিসেবে। তবে আগামী কয়েক দিনে পরিস্থিতি অনেকটা বোঝা যাবে ও আমদানী বাড়বে বলেও ধারণা করছেন তারা। আমদানী শুরু হওয়ায় দেশের বাজারে পেয়াঁজের মূল্য কিছুটা কমে যাবে বলেও ধারণা করছেন সংশ্লিস্টরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত