অবসরে যাচ্ছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০২০, ১৬:৪৫

সাহস ডেস্ক

চাকরির মেয়াদ শেষ হওয়ায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসকে অবসরে পাঠিয়েছে সরকার। একই সঙ্গে আগামী ১ জানুয়ারি থেকে তাকে অবসর-উত্তর ছুটি (পিআরএল) প্রদান করা হয়েছে।

বুধবার (২৩ ডিসেম্বর) সরকারি চাকরি আইন-২০১৮ এর ধারা অনুযায়ী আগামী ৩১ ডিসেম্বর থেকে তাকে অবসর প্রদান করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ড. আহমদ কায়কাউসকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ দিয়ে গত বছর ২৯ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। তিনি প্রায় এক বছর এই পদে দায়িত্ব পালন করলেন।

এদিকে এখন পর্যন্ত নতুন করে কাউকে মুখ্য সচিব নিয়োগ দেয়া হয়নি। প্রশাসন ক্যাডারের ৮৪, ৮৫ এবং ৮৬ ব্যাচের মধ্য থেকে সরকারের বিশ্বস্ত কাউকে মুখ্য সচিব নিয়োগ দেয়া হতে পারে বলে প্রশাসনের বিভিন্ন স্তরে আলোচনা চলছে।

ড. আহমদ কায়কাউস ১৯৮৬ সালের ২১ জানুয়ারি ৮৪ ব্যাচের কর্মকর্তা হিসেবে প্রশাসন ক্যাডারে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। কর্মজীবনের শুরুতে তিনি নেজারত ডেপুটি কালেক্টর, সহকারী কমিশনার ও কগনিজেন্স ম্যাজিস্ট্রেট হিসেবে কাজ করেন। পরবর্তীতে বিভিন্ন মন্ত্রণালয়ে কাজ করেন।

২০১৬ সালের ১৫ ডিসেম্বর তিনি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন বিদ্যুৎ বিভাগে ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দেন। ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারিতে তিনি সচিব ও ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত