করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৫ জনের মৃত্যু

প্রকাশ | ১৮ ডিসেম্বর ২০২০, ১৮:৫৩ | আপডেট: ১৮ ডিসেম্বর ২০২০, ১৮:৫৪

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে এই মহামারিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ হাজার ২১৭ জনে। নিহতদের মধ্যে ১৬ জন পুরুষ ও ৯ জন নারী। তাদের মধ্যে ২৪জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ও একজন বাড়িতে মারা গেছেন।

শুক্রবার (১৮ ডিসেম্বর ) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

একই সময়ে অ্যান্টিজেন ও আরটি-পিসিআর পদ্ধতিতে মোট ১৪ হাজার ৩৩৬টি নমুনা পরীক্ষা করে করোনায় আক্রান্ত আরও এক হাজার ৩১৮ জনকে শনাক্ত করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার নয় দশমিক ১৯ শতাংশ। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে চার লাখ ৯৮ হাজার ২৯৩ জনে দাঁড়াল।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৫ জনের মধ্যে ১৬ জন পুরুষ ও নয় জন নারী। বয়সভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে চার জনের ৪১-৫০ বছরের মধ্যে, নয় জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে ও ষাটোর্ধ্ব ১২ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ২৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ৩৩ হাজার ৬১৪ জন। সব মিলিয়ে এ পর্যন্ত ৩০ লাখ ৫০ হাজার ৬৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দেশে মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৩৪ শতাংশ। আর মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ০২ শতাংশ ও মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

চলতি বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত ও ১৮ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। শুক্রবার ১৮ ডিসেম্বর পর্যন্ত মোট মৃত্যু ৭ হাজার ২৯৩ জন। এদের মধ্যে পুরুষ ৫ হাজার ৫০৫ জন (৭৬ দশমিক ২৮ শতাংশ) ও নারী ১ হাজার ৭১২ জন (২৩ দশমিক শূন্য ৭২ শতাংশ)।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় মৃত ২৫ জনের মধ্যে চল্লিশোর্ধ্ব চারজন, পঞ্চাশোর্ধ্ব নয়জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে ১২জন রয়েছেন।

বিভাগীয় হিসেবে গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকায় ১৮ জন, চট্টগ্রামে একজন, রাজশাহীতে তিনজন, খুলনায় একজন এবং সিলেট বিভাগের দুইজন রয়েছেন।