ফোর্বসে বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় ৩৯তম শেখ হাসিনা

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২০, ১৩:৫৯

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে বিশ্বের ৩৯তম প্রভাবশালী নারী। যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ৩৯তম স্থানে রাখা হয়েছে।

মঙ্গলবার ( ৮ ডিসেম্বর) প্রকাশিত ফোর্বসের এই বার্ষিক তালিকায় এসেছে ৩০টি দেশের বিভিন্ন বয়সী নারীদের নাম।

টানা দশমবারের মতো তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল। আর টানা দ্বিতীয়বারের মতো দ্বিতীয় অবস্থানে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিন লগার্ড। আর তৃতীয় স্থানে আছে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত কমলা হ্যারিস। এবারই প্রথম তার নাম উঠেছে এ তালিকায়।

ব্যবসা, মানবসেবা, গণমাধ্যম ও রাজনীতিতে যেসব নারী নেতৃস্থানীয় ভূমিকা রেখেছেন, সেসব কীর্তিময়ীকে নিয়ে তৈরি করা হয়েছে এই তালিকা। প্রভাবশালী এই শত নারীর তালিকা প্রসঙ্গে ফোর্বস-এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ময়রা ফোর্বস বলেছেন, এ বছর বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী নারীদের তালিকায় যাঁরা স্থান পেয়েছেন, তাঁরা একেকজন উদ্ভাবক ও অন্যদের জন্য অনুপ্রেরণাদায়ী। তাঁরা প্রচলিত ক্ষমতাকাঠামোকে পুনরায় সংজ্ঞায়িত করতে বিশ্বমঞ্চে নেতৃত্ব দিয়ে চলেছেন।

২০০৪ সাল থেকে প্রতিবছর ক্ষমতাধর নারীদের নিয়ে তালিকা প্রকাশ করছে ফোর্বস। এ নিয়ে ১৬টি তালিকার মধ্যে ১৩ টিতে শীর্ষে স্থান পেলেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। প্রথম দুই বছর অর্থাৎ ২০০৪ ও ২০০৫ সালে শীর্ষে ছিলেন যুক্তরাষ্ট্রের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিৎসা রাইস। আর ২০১০ সালে ছিলেন তখনকার মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত