অবসরের পর বিদেশ যাত্রায় অনুমতি লাগবে না

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২০, ১৪:৩৯

সাহস ডেস্ক

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অবসরের পর বা অবসরোত্তর ছুটি (পিআরএল) শুরু হওয়ার পর বৈদেশিক, বেসরকারি বা কোনো প্রকল্পের চাকরি, অন্য পেশায় যোগ দেওয়া বা ব্যবসা করতে কিংবা বিদেশ যাত্রারক্ষেত্রে সরকারের অনুমতি লাগবে না। তবে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে অনুমোদন লাগবে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে পরিপত্র জারি করেছে। “সরকারি চাকরি আইন, ২০১৮” এর এ বিধানের কথা স্মরণ করে দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, চাকরি থেকে অবসর নেওয়া বা অবসরোত্তর ছুটি (পিআরএল) শুরুর পরও কোনো কোনো কর্মচারি বৈদেশিক বা বেসরকারি বা প্রকল্পে চাকরি নেওয়া, অন্য কোনো পেশা বা ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রার জন্য অনুমতি বা পাসপোর্ট নবায়নের জন্য সংশ্লিষ্ট দফতরে আবেদন করে থাকেন।

পরিপত্রে আরও বলা হয়, এমতাবস্থায় চাকরি থেকে অবসর নেওয়ার পর অবসরত্তোর ছুটি শুরুর দিন থেকে সরকারি চাকরি আইন অনুযায়ী কোনো ব্যক্তি চুক্তি ভিত্তিক কর্মরত থাকা ছাড়া, বৈদেশিক বা বেসরকারি চাকরি বা কোনো প্রকল্পে চাকরি নেওয়া, অন্য কোনো পেশা গ্রহণ বা ব্যবসা পরিচালনা এবং বিদেশ যাত্রা বা সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম (যেমন, নতুন পাসপোর্ট ও পাসপোর্ট নবায়ন ইত্যাদির) ক্ষেত্রে সরকার বা কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হবে না।

বিধান অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতর/পরিদফতর ও সংস্থাকে পরিপত্র জারি করে অনুরোধ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত