নড়াইলে গোপালপুর এলাকায় ২১টি মাছের ঘের কেটে দেয়ার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত

প্রকাশ : ১৯ নভেম্বর ২০২০, ১৮:৪২

ফরহাদ খান (নড়াইল প্রতিনিধি)

নড়াইল সদর উপজেলার গোপালপুর এলাকায় ২১টি মাছের ঘের কেটে দেয়ার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দুপুরে গোপালপুর বিল এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ক্ষতিগ্রস্থ ১৯টি পরিবারের নারী, পুরুষ ও শিশু-কিশোররা অংশগ্রহণ করে।

এ বক্তব্য রাখেন-শহিদ মোল্যা, তাহের মোল্যা, জুলফিকার, আশরাফুল ফকির, আদরী বেগম, আন্না বেগম, রোজিনা বেগমসহ অনেকে।
 
ক্ষতিগ্রস্থরা বলেন, গত সোম ও মঙ্গলবার নড়াইলের গোপালপুর এলাকার ইউপি সদস্য হারুন জমাদ্দার, অলিয়ার মোল্যা, শহিদুল ইসলাম, ফসিয়ার মোল্যা, কালাম মোল্যা ও আলাউদ্দিন বিশ্বাসের নেতৃত্বে মাটিকাটা মেশিন দিয়ে রাস্তার পাশের ২১টি মাছের ঘের কেটে দিয়েছে।  

এতে চিংড়ি, রুই, কাতলাসহ বিভিন্ন প্রজাতির মাছের ব্যাপক ক্ষতি হয়েছে। বিলের পানি নিষ্কাশনের কথা বলে হঠাৎ করে পাড় কেটে দেয়ায় ঘের থেকে অনেক মাছ বেরিয়ে গেছে। তবে এতে কোনো কাজ হয়নি। এ পথ দিয়ে বিলের পানি বের হচ্ছে না। প্রায় দুই বছর আগে এলাকাবাসীর উদ্যোগে পানি নিষ্কাশনের জন্য বিলের মাঝে নালা কাটা হয়েছে। সেই নালা দিয়েই বিলের পানি বের হয়ে থাকে বলে জানিয়েছেন এলাকাবাসী। তবুও হঠাৎ করে ঘেরগুলো কেটে দেয়া হয়েছে। 



এদিকে ঘেরপাড় কেটে দেয়ার পাশাপাশি অনেকের বাড়ি যাতায়াতের রাস্তাও কেটে দেয়া হয়েছে। এছাড়া গোপালপুর এলাকার দিনমুজুর দেলবার শেখের রান্না ঘর ভেঙ্গে চুরমার করে দিয়েছে তারা।

এ ব্যাপারে স্থানীয় বাঁশগ্রাম ইউনিয়ন পরিষদের সদস্য হারুন জমাদ্দারসহ অভিযুক্তরা বলেন, খালে বাঁধ দিয়ে এলাকার কয়েকজন ব্যক্তি দীর্ঘদিন ধরে মাছ চাষ করে আসছে। সরকারি নির্দেশনা মোতাবেক বাঁধ কেটে দেয়া হয়েছে। বিষয়টি ভূমি অফিসসহ সংশ্লিষ্ট দপ্তর অবগত আছে। আগামি শনি বা রোববার খালের জমি জরিপ (মাপা) করার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত