আগামী এক সাপ্তাহ বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’ থাকার পূর্বাভাস

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২০, ১৬:৩৮

সাহস ডেস্ক

 

ক্রমাগত দেশের বায়ুর মান খারাপ হচ্ছে। সামনে বায়ুর মান আরও খারাপ থাকার পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান আইকিউ এয়ার। এই সময়ে বায়ু দূষণ যে পর্যায়ে পৌঁছবে, তাতে যে কেউ অসুস্থ হয়ে পড়তে পারে এবং সবাইকে বাড়ির বাইরে বের হওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়।

শনিবার (১৪ নভেম্বর) আইকিউ এয়ারের তথ্য মতে, গত ১১, ১২ ও ১৩ নভেম্বর এবং আজ (১৪ নভেম্বর) দেশে বায়ু দূষণের গড় হার ১০১ থেকে ১৫০ পিএম২.৫ এর মধ্যে রয়েছে, যা ‘আনহেলদি ফর সেনসেটিভ গ্রুপস’ ক্যাটাগরির দূষণ। অর্থাৎ এই দূষণ বা শ্বাস-প্রশ্বাসজনিত রোগে ভোগা ব্যক্তিদের জন্য ক্ষতিকর। এই মাত্রার দূষণে শিশু, বৃদ্ধ ও শ্বাস-প্রশ্বাসজনিত রোগে ভোগা ব্যক্তিদের বাইরের বের না হওয়ার পরামর্শ থাকে।


১৫ নভেম্বর (রোববার) থেকে ২০ নভেম্বর পর্যন্ত সময়ে আইকিউ এয়ারের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে দেশে বায়ু দূষণের গড় হার বেড়ে হতে পারে ১৫১ থেকে ২০০ পিএম২.৫, যা ‘আনহেলদি’ ক্যাটাগরির দূষণ। এই মাত্রার দূষণে যে কেউ অসুস্থ হয়ে পড়তে পারেন। বিশেষ করে শ্বাস-প্রশ্বাসজনিত রোগে ভোগা ব্যক্তিরা গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারেন। বৃদ্ধ, শিশু, শ্বাস-প্রশ্বাসে রোগে ভোগা ব্যক্তিসহ সবাইকে বাড়ির বাইরে বের হওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত