বিশ্বের সেরা পদার্থবিদের তালিকায় জাবি অধ্যাপক ড. মামুন

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২০, ১৩:০৩

সাহস ডেস্ক

বিশ্বের সেরা পদার্থবিদ হিসেবে তালিকাভুক্ত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এএ মামুন। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক জার্নালে বিশ্বের সেরা পদার্থবিদদের ২ শতাংশের তালিকায় উঠে এসেছে তার নাম।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার বিশেষজ্ঞ অধ্যাপক জন আইওনিডিস, কেভিন ডব্লিউ বয়াক এবং নেদারল্যান্ডস-ভিত্তিক জেরোইন বাস এক গবেষণায় বিজ্ঞানের বিভিন্ন শাখার এক লাখ ৫৯ হাজার ৬৮৩ জন বিজ্ঞানীর এই তালিকা প্রকাশ করেন।

প্রত্যেক বিজ্ঞানীকে তাদের নিজস্ব গবেষণা কাজের উদ্ধৃতি সংখ্যার ভিত্তিতে এ তালিকায় স্থান দেওয়া হয়। ড. মামুন দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের মধ্যে রয়েছেন। সারা বিশ্বে বিভিন্ন গবেষণা জার্নালে তার ৪১৭টি প্রকাশনা রয়েছে এবং তার গবেষণা থেকে ১২ হাজারেরও বেশি উদ্ধৃত করা হয়েছে। তার গবেষণার বিষয়ের মধ্যে রয়েছে প্লাজমা ফিজিক্স, কোয়ান্টাম ফিজিক্স ও মেডিক্যাল ফিজিক্স।

যুক্তরাজ্যের সেন্ট অ্যান্ড্রুস বিশ্ববিদ্যালয় থেকে কমনওয়েলথ বৃত্তি নিয়ে পিএইচডি অর্জন করেন। জার্মানির হোমবোল্টে পোস্ট ডক করেন তিনি। ১৯৯৯ সালে পদার্থবিজ্ঞানে অবদানের জন্য বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ফেলো হিসেবে নির্বাচিত হন ড. মামুন।

২০০৯ সালে পদার্থবিদ্যায় অসামান্য অবদানের জন্য জার্মানির আলেকজান্ডার ভন হোমবোল্ট ফাউন্ডেশন থেকে ফ্রেড্রিক উইলিয়াম “ব্যাসেল রিসার্চ অ্যাওয়ার্ড” অর্জন করেন তিনি।

ড. মামুনের অসাধারণ কৃতিত্বের জন্য এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাকে অভিনন্দন জানিয়েছেন জাবি উপাচার্য ড. ফারজানা ইসলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?