করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু

প্রকাশ : ৩০ অক্টোবর ২০২০, ১৮:০৩

সাহস ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় সরকারি হিসাবে মোট মারা গেলেন পাঁচ হাজার ৯০৫ জন। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৬০৪ জন, আর এখন পর্যন্ত মোট করোনা শনাক্ত হলেন চার লাখ ছয় হাজার ৩৬৪ জন। 

শুক্রবার (৩০ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ড. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ২৪ ঘণ্টায় ১১২টি ল্যাবরেটরি থেকে ১৪ হাজার ৩৩১টি নমুনা সংগ্রহ এবং ১৪ হাজার ১৪১টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ২৩ লাখ ২৪ হাজার ৭৩০ জন। নমুনা পরীক্ষায় নতুন এক হাজার ৬০৪ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৪ লাখ ৬ হাজার ৩৬৪ জন।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৩৪ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশমিক ৪৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৯ দশমিক ৪১ শতাংশ, আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মারা যাওয়া ১৯ জনের মধ্যে পুরুষ ১২ জন, আর নারী সাত জন। এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন চার হাজার ৫৪১ জন, আর নারী মারা গেছেন এক হাজার ৩৬৪ জন; শতকরা হিসাবে পুরুষ ৭৬ দশমিক ৯১ শতাংশ এবং নারী ২৩ দশমিক শূন্য নয় শতাংশ। বয়স বিবেচনায় মারা যাওয়াদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচ জন এবং ষাটোর্ধ্ব ১১ জন রয়েছেন।

১৯ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৮ জন, আর বাড়িতে মারা গেছেন একজন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম ও খুলনা বিভাগে দুই জন করে এবং রাজশাহী ও বরিশাল বিভাগে একজন করে রয়েছেন।

সুস্থ হওয়া এক হাজার ৪২২ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন এক হাজার ৮৫ জন, চট্টগ্রাম বিভাগে ১৪২ জন, রংপুর বিভাগে ২৫ জন, খুলনা বিভাগে ৩৮ জন, বরিশাল বিভাগে ২৩ জন, রাজশাহী বিভাগে ৪৬ জন, সিলেট বিভাগে ৩৮ জন এবং ময়মনসিংহ বিভাগে রয়েছেন ২৫ জন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৬৬৬ জন, আর এই সময়ে ছাড়া পেয়েছেন ৮৪৭ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ৫৩ হাজার ৯১৯ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ১৪ হাজার ৪৮৫ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৪৩৪ জন।

অপরদিকে, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৭৩ জন, ছাড়া পেয়েছেন ১২৯ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হযেছেন ৮৫ হাজার ৯৫৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৭৩ হাজার ৮৬২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৯৫ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত