ড. ইউনুছ আলী আকন্দকে তিন মাসের অব্যাহতি, ২৫ হাজার টাকা জরিমানা

প্রকাশ | ১২ অক্টোবর ২০২০, ১৪:১৫

অনলাইন ডেস্ক

দেশের বিচার বিভাগ নিয়ে ফেসবুকে বিরূপ মন্তব্য করে পোস্ট দেয়ায় সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দকে পেশা পরিচালনা থেকে তিন মাসের অব্যাহতি দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে তাকে ২৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (১২ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ভার্চুয়াল আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

এর আগে গতকাল ভার্চুয়াল আদালত ইউনুছ আলী আকন্দের বিরুদ্ধে রায়ের জন্য আজকের দিন ধার্য করেছিলেন। রবিবার ইউনুছ আলী আকন্দ আদালতে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছিলেন। কিন্তু আদালত তার ক্ষমা প্রার্থনার আবেদন গ্রহণ করেননি।

একই সঙ্গে গত ১১ অক্টোবর তাকে আদালতে হাজির হতে নির্দেশ দিয়েছিলেন আদালত। পাশাপাশি তার স্ট্যাটাসটি ফেসবুক থেকে মুছে দিয়ে অ্যাকাউন্ট ব্লক করে দিতে বিটিআরসিকে নির্দেশ দেন আদালত।

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এসএম শাহজাহান বলেন, আমার জানা মতে, সুপ্রিম কোর্টের ইতিহাসে আইনজীবীর বিষয়ে এমন রায় এর আগে হয়েছে বলে নজির নেই।

শুনানিতে দেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছিলেন, এই আইনজীবী একজন হ্যাবিচুয়াল কনটেম্পনার। এর আগেও তিনি তিনবার একই ধরনের অপরাধ করেছেন, তাকে ছেড়ে দিয়েছি। আর কতবার তাকে ছেড়ে দেব? তিনি এবার যে কাজ করেছেন সেটা কি ক্ষমারযোগ্য? তার যে বয়স তাতে প্র্যাকটিস থেকে অবসর নেয়ার সময় হয়েছে।