মানবপাচারে জড়িতদের ধরতে ইন্টারপোলে রেড অ্যালার্ট জারি করা হবে: সিআইডি

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২০, ১৫:২১

সাহস ডেস্ক

মানবপাচারের সঙ্গে জড়িত বিদেশে পলাতক দালালদের গ্রেপ্তার করতে ইন্টারপোলে রেড অ্যালার্ট জারি করা হবে বলে জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। লিবিয়ার মিজদা শহরে পাচারের শিকার আহত নয় জনকে বাংলাদেশে ফিরিয়ে আনার পর অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়।

রবিবার (৪ অক্টোবর) দুপুরে সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডির অর্গানাইজড ক্রাইমের উপমহাপরিদর্শক (ডিআইজি) আবদুল্লাহ হেল বাকী। 

তিনি বলেন, দেশের দালালদের সিংহভাগকে আমরা গ্রেপ্তার করেছি। বিদেশে পলাতকদের গ্রেপ্তারে ইন্টারপোলের সহায়তা নেওয়া হবে। ১০-১২ জন দালালের নাম ইতোমধ্যে আমরা পেয়েছি। তাদের বিরুদ্ধে রেড নোটিশ জারি করার আবেদন করবো আমরা।

ব্রিফিংয়ে তিনি বলেন, লিবিয়ার ১২ জন ভিকটিমের মধ্যে নয় জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। বাকি তিন জনকে আনা সম্ভব হয়নি। যাদের দেশে ফিরিয়ে আনা হয়েছে তারা হলেন– ফিরোজ বেপারি, জানু মিয়া, ওমর শেখ, সজল মিয়া, তারিকুল ইসলাম, বকুল হোসেন, মোহাম্মদ আলী, সোহাগ আহমেদ ও সাইদুল ইসলাম। যাদের আনা সম্ভব হয়নি তারা হলেন– বাপ্পী দত্ত, সম্রাট খালাসি ও সাজিদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছরের গত ২৮ মে লিবিয়ার মিজদা শহরে মানব পাচারকারীদের দ্বারা বর্বরোচিত হত্যাকাণ্ডে ২৬ জন বাংলাদেশি নিহত এবং ১২ জন আহত হন। এই ঘটনায় ২৬টি মামলা করা হয়। তার মধ্যে ১৫টি মামলার তদন্ত করছে সিআইডি। ইতোমধ্যে ৪৪ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, সিআইডির মানব পাচার ইউনিট লিবিয়া থেকে আসা নয় জন ভিকটিমকে সিআইডির সদর দফতরে নিয়ে আসে। মামলার তদন্তের স্থার্থে ঘটনাস্থলের বর্ণনা, ঘটনার সার্বিক বিবরণ ও প্রাসঙ্গিক সাক্ষ্য নেওয়ার জন্যে ভিকটিমদের বক্তব্য নেওয়া হয়। ঘটনায় শিগগিরই ভিকটিমদের জবানবন্দি নেওয়ার জন্য আদালতে উপস্থাপন করা হবে। এ ঘটনায় সিআইডি বাদী হয়ে রাজধানীর পল্টন ও বনানী থানায় তিনটি মামলা করে। সিআইডির তদন্তাধীন ১৫টি মামলায় এখন পর্যন্ত ৪৪ জন আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত