বেওয়ারিশ কুকুর স্থানান্তর: মেয়রের সঙ্গে বৈঠকে বসবেন আবেদনকারীসহ আন্দোলনকারীরা

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৩:০৭

সাহস ডেস্ক

রাজধানী থেকে বেওয়ারিশ কুকুর স্থানান্তর করতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে রিটের শুনানি ৬ অক্টোবর (মঙ্গলবার) পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট।

রবিবার (২৭ সেপ্টেম্বর) রাষ্ট্রপক্ষ ও রিট আবেদনকারীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

ব্যারিস্টার সাকিব মাহবুব বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে আলোচনায় বসার জন্য চেষ্টা করছেন আবেদনকারীরা। ইতোমধ্যে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ২৯ সেপ্টেম্বর দুপুর আড়াইটায় বসার জন্য সময় দিয়েছেন। সেখানে আবেদনকারীসহ আন্দোলনকারীরা বৈঠকে উপস্থিত থাকবেন। এটি জানানোর পর আদালত রিট আবেদনের শুনানি ৬ অক্টোবর পর্যন্ত মুলতবি করেছেন।

প্রসঙ্গত, রাজধানীর বেওয়ারিশ কুকুর স্থানান্তরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে জনস্বার্থে হাইকোর্টে একটি রিট আবেদন করেন অভিনেত্রী জয়া আহসান এবং দুই প্রাণী কল্যাণ সংগঠন অভয়ারণ্য ও পিপলস ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার। রিটে বেওয়ারিশ কুকুর অপসারণ ও স্থানান্তরের বিষয়ে ডিএসসিসির সিদ্ধান্ত স্থগিতের আবেদন করা হয়।

আবেদনে তারা কুকুর স্থানান্তর ও ডাম্প করার বিষয়ে ডিএসসিসির কার্যক্রমের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে ডিএসসিসির উদ্যোগকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, সরকার ও ডিএসসিসির কাছে তার ব্যাখ্যা চেয়ে হাইকোর্টে একটি রুল জারির অনুরোধ জানানো হয়।

আবেদনে স্বাস্থ্য সচিব, প্রাণিসম্পদ সচিব ও আইন সচিব এবং ডিএসসিসিসহ সংশ্লিষ্ট আটজনকে বিবাদী করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত