রাতে ফ্লাইট, এখনো পাননি করোনার সনদ

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫৩

সাহস ডেস্ক

সৌদি আরবের ফ্লাইট ধরতে প্রবাসীদের বিমানবন্দরে রিপোর্ট করতে হবে সন্ধ্যা ৬টায়। ফ্লাইট ছাড়বে রাত ১২টা ৩০ মিনিটে। কিন্তু এখনো তারা করোনার সনদ পাননি। অথচ ফ্লাইট ছাড়ার তিন থেকে চার ঘণ্টা আগে তাদের বিমানবন্দরে যেতে হবে। তারা ফকিরাপুলের একটি হোটেলে প্রতিটি মিনিট প্রতীক্ষার প্রহর গুনছেন। কারণ কোভিড-১৯ পরীক্ষার সনদ না পেলে তো তারা সৌদি আরবে যেতে পারবেন না।

অনেক দেশে যেতেই ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে রাখতে হয়। তবে সৌদি আরবের নিয়ম অনুযায়ী দেশটিতে পৌঁছানোর ৪৮ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে যাত্রীদের।

সৌদি এয়ারলাইনসের এসভি-৮০২ ফ্লাইটে আজ রাতে ২৬০ জন বাংলাদেশির সৌদি আরবে যাওয়ার কথা। তারা সবাই কোভিড-১৯ সনদের অপেক্ষায় আছেন। এ যেন ভয়াবহ এক দুশ্চিন্তা!

সৌদিগামী আরেক প্রবাসী মো. আরিফ হোসেন বলেন, আমরা তিন-চার দিন অপেক্ষা করে টিকিট পেলাম। ভিসার মেয়াদ শেষ হবে ৩০ সেপ্টেম্বর। কিন্তু এখনও করোনার রিপোর্ট না পেলে তো আমাদের বিদেশ যাওয়া হবে না। সব শেষ হয়ে যাবে। গতকাল বিকালে গিয়েও নমুনা দিতে পারেনি। আজ ভোর রাতে লাইন ধরে সকালে স্যাম্পল দিয়েছি। এখন আমরা কী করবো বুঝতে পারছি না।

নোয়াখালীর ছেলে আরিফ জানান, তিনি ও তার বাবা শহিদুল্লাহ চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি তিন মাসের ছুটিতে দেশে আসেন। এরপরই আটকা পড়েন করোনায়। কবে যেতে পারেন সেই প্রতীক্ষা করতে করতে কয়েকদিন আগে জানতে পারেন, সৌদি আরবে এখন যাওয়া যাবে। এরপর শুরু হয় টিকেটের জন্য যুদ্ধ। গত শনিবার তারা ঢাকায় আসেন। এরপর কয়েকদিন টিকেটের লাইনে দাঁড়ান। অবশেষে বৃহস্পতিবার বিকাল ৪টায় টিকিট পান। কিন্তু সৌদি আরবে যাওয়ার জন্য ৪৮ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ পরীক্ষার সনদ থাকতে হবে। কাজেই টিকেট পেয়েই ছুটেন মহাখালী। সেখানে প্রবাসীদের করোনা পরীক্ষার জন্য নমুনা দিতে হয়। কিন্তু সেখানে তাদের বলা হয়, সময় শেষ। শুক্রবার সকালে আসতে হবে।

ডিএনসিসি করোনা স্যাম্পল কালেকশন বুথে দুপুর ১২টা পর্যন্ত বিদ্যুৎ না থাকায় বিপত্তি হয়েছে বলে জানান স্বাস্থ্য অধিদফতরের এমআইএসের সাবেক পরিচালক ডা. সামির কান্তি সরকার। স্বাস্থ্য অধিদফতরের এমআইএসের সাবেক এই পরিচালক বর্তমানে এই কেন্দ্রের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন।

ডা. সামির বলেন, গতকাল আমাদের জানা ছিল না এতগুলো লোক পরের দিন ফ্লাইটে যাবেন। তবে সকালে দ্রুত তাদের নমুনা নেওয়া হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত বিদ্যুৎ ছিল না। তা না হলে আমরা রাত ৮টার মধ্যে রিপোর্ট দিতে পারতাম। তবে তাদের রিপোর্ট দিতে রাত ৮টা থেকে ১০টা বাজতে পারে।

রাজধানীর মহাখালীর ডিএনসিসি মার্কেটে করোনাভাইরাস নমুনা পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, ২৬, ২৭ ও ২৮ সেপ্টেম্বরের সৌদি এয়ারলাইনস ও বিমান বাংলাদেশ এয়ারলাইনসের টিকিট যারা হাতে পেয়েছেন, তারা সবাই করোনা পরীক্ষার জন্য আসছেন। শুক্রবার সকাল থেকেই প্রচুর ভিড়। এর মধ্যে বিদ্যুৎ না থাকায় গরমে সবাইকে কষ্ট পেতে হয়। তারপরেও পাসপোর্ট, ভিসা ও টিকিট দেখিয়ে সরবরাহকৃত ফরম পূরণ করে সবাই নমুনা দিয়েছেন।

মহাখালীর ডিএনসিসি মার্কেটে করোনাভাইরাস নমুনা পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা চিকিৎসক সমীর কান্তি সরকার বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। রাতে সাড়ে ১২টায় ফ্লাইট। রাত ৮টার মধ্যে আমরা এখান থেকে সনদ দিতে পারব। প্রবাসীরা রাত ৯টা থেকে সাড়ে ৯টার মধ্যে বিমানবন্দরে গেলেই চলবে। তারপরেও যদি কেউ সনদ ছাড়া যান, বিমানবন্দরে আমাদের স্বাস্থ্যকেন্দ্র থেকে তারা যেন সনদ পেতে পারেন, আমরা সেই বিকল্প ব্যবস্থাও ভাবছি। দেখা যাক। আমরা খুব করে চাইছি যেন কারও ফ্লাইট মিস না হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত