ভাষা সৈনিক সৈয়দ আফরোজ বখত আর নেই

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৪

সাহস ডেস্ক

ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক অ্যাডভোকেট সৈয়দ আফরোজ বখত মৃত্যুবরণ করেছেন। হবিগঞ্জ জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক রুহুল হাসান শরীফ বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার (২৩ সেপ্টেম্বর) দুপুর ১টা ৪০ মিনিটের সময় তার মৃত্যু হয়।

জানা যায়, হবিগঞ্জ শহরের স্টাফ কোয়ার্টারের বাসিন্দা ভাষা সৈনিক আফরোজ বখত চৌধুরী বুধবার দুপুরে নিজ কর্মস্থল আইনজীবি সমিতির ভবনে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এ সময় চিকিৎসা জন্য সিলেট নেওয়ার পথে তিনি মারা যান। আজ (বুধবার) সন্ধ্যা ৭টায় হবিগঞ্জ কোর্ট প্রাঙ্গনে তার প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।  

উল্লেখ্য, অ্যাডভোকেট সৈয়দ আফরোজ বখত ১৯৩৫ সালের ৩১ মার্চ জেলার বানিয়াচং উপজেলার করচা গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা সৈয়দ খুরশেদ আলী ছিলেন একজন স্বনামধন্য শিক্ষক। তিনি প্রাইমারিতে লেখাপড়া করেন মথুরাপুর প্রাথমিক বিদ্যালয়ে। হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৫২ সালে ম্যাট্রিক পাস করেন। পরে সরকারি বৃন্দাবন কলেজে ভর্তি হয়ে ছাত্ররাজনীতিতে জড়িয়ে যান।

১৯৫৩ সালে এইচএসসি পাস করার পর সেখানেই স্নাতক শ্রেণিতে ভর্তি হন। ১৯৫৫-১৯৫৬ সেশনে কলেজের ছাত্র সংসদের জিএস নির্বাচিত হন। ১৯৫৮ সালে বিএ পাস করেন। ১৯৬৫ সালে ঢাকা সিটি ল কলেজ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৭ সালে তিনি ন্যাপের (ওয়ালি-মোজাফফর) হবিগঞ্জ মহকুমার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি ভারতের ত্রিপুরায় গিয়ে মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে সক্রিয় ভূমিকা পালন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত