টিকিটের জন্য সৌদি প্রবাসীদের বিক্ষোভ

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৬

সাহস ডেস্ক

বাংলাদেশের সৌদি প্রবাসী শ্রমিকরা মধ্যপ্রাচ্যের দেশটিতে নিজেদের কর্মস্থলে ফিরে যাওয়ার জন্য টিকিটের দাবিতে বিক্ষোভ করেছেন। তাছাড়া, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মতিঝিল কার্যালয় অবরুদ্ধ করেন প্রবাসীরা।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল থেকে কয়েকশ’ প্রবাসী বিক্ষোভ করেন। প্রথমে তারা কারওয়ান বাজারে সৌদি এয়ারলাইন্স এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন। পরে মতিঝিলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্যালয় অবরুদ্ধ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করেন তারা। এসময় টিকিটের দাবিতে তারা নানা স্লোগান দেন।

করোনাভাইরাস বিধিনিষেধের কারণে প্রায় সাত মাস পরে ১ অক্টোবর থেকে ফ্লাইট চলাচলের অনুমতি দেয়ার প্রস্তুতি নিচ্ছে সৌদি আরব। তাই টিকিট পেতে আজ সকাল ১০টার দিকে সৌদি এয়ারলাইন্সের কারওয়ান বাজার কার্যালয়ের সামনে কয়েক শ সৌদি প্রবাসী জড়ো হয়েছিলেন। এ সময় টিকিট প্রদান স্থগিত করে প্রতিষ্ঠানটি নোটিশ জারি করলে আগে থেকে অপেক্ষমাণ টিকিট প্রত্যাশীরা বিক্ষোভ করেন। এরপরে প্রবাসী শ্রমিকরা সোনারগাঁওয়ের প্রধান মোড় অবরোধ করেন। এ সময় প্রায় এক ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ করে দেন তারা।

তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাউদ্দিন মিয়া বলেন, পরিস্থিতি এখন স্বাভাবিক আছে।

গতকাল সোমবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকব্বির হোসেন জানিয়েছিলেন, আগামী ১ অক্টোবর থেকে সৌদিতে ফ্লাইট পরিচালনা করার অনুমোদন পেয়েছেন তারা। তবে, তিনি আরও জানান যে বিমানের আসন বরাদ্দের সুযোগ দেয়ার আগে সে দেশে বিমান অবতরণের অনুমতি পেতে হবে। সৌদি আরবের কাছ থেকে এখনও তারা এ অনুমোদন পাননি। ফলে, যাত্রীদের মাঝে এখনই আসন বরাদ্দ শুরু করা সম্ভব না। দেশটি থেকে বিমান অবতরণের অনুমতি পেলে সাথে সাথেই ফ্লাইট পরিচালনার ঘোষণা দেয়া হবে।

ফ্লাইট চলাচলের ঘোষণা আসার আগে যাত্রীদের কাউন্টারে ভিড় না করার অনুরোধ করেছিলেন তিনি। যেসব যাত্রীদের আগে থেকে সৌদি আরবে যাওয়ার টিকিট করা আছে তাদেরই আসন বরাদ্দ দেয়া হবে। আপাতত নতুন টিকিট বিক্রি করা হবে না। আসন বরাদ্দ সম্পর্কিত বিস্তারিত তথ্য আজ থেকে বিমানের ওয়েবসাইটে পাওয়া যাবে।

তেল সমৃদ্ধ মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে বাংলাদেশ থেকে যাওয়া প্রবাসী শ্রমিকদের সংখ্যা সবচেয়ে বেশি। গত বছর, বিভিন্ন দেশ থাকা বাংলাদেশি অভিবাসীরা ১৮.৩৫৫ বিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন। এর মধ্যে শুধুমাত্র সৌদি থেকেই এসেছে ৩.৬৪৭ বিলিয়ন মার্কিন ডলার (১৯ দশমিক ৮৭ শতাংশ)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত