সংস্কার না হওয়ায় হারিয়ে যাচ্ছে রামগতির ঐতিহ্যবাহী খাল

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৭:১১

ছবি: মিসু সাহা নিক্কন

ময়লা-আবর্জনা আর আগাছায় ঢাকা পড়েছে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বাজার সংলগ্ন ঐতিহ্যবাহী খালটি। আবার কোথাও কোথাও খলকারীরা গেড়েছে স্তুপ। এসব কারণে মরে যাচ্ছে খালটি। এই খাল সংস্কার না হওয়ায় বর্ষায় কিংবা অল্প বৃষ্টিতে বাজারে কোথাও হাঁটু পানি, কোথাও জলাবন্ধতা সৃষ্টি হয়ে চলাচলের অচলাবস্থা হয়ে পড়ছে। ফলে দুর্ভোগে পড়তে হচ্ছে জনসাধারণকে।

এই ঐতিহ্যবাহী খালটি জলমগ্ন হয়ে পড়ার কারণ হিসেবে মানুষ প্রথমে দুষছেন খালটির দুরবস্থাকে। সংস্কার ও অবৈধ দখলদারদের কারণে খাল উপচে প্লাবিত হয় বাজারসহ আশেপাশের গ্রামগুলো। অব্যবস্থাপনার ফলে এ দুরাবস্থা বলছেন অনেকে।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, খালটি দিন দিন দখল হয়ে যাচ্ছে ফলে বাড়ছে জলাবদ্ধতা আর ভোগান্তি। দীর্ঘদিন ধরেই খালের অস্তিত্ব সঙ্কটে। সামান্য বৃষ্টিতেই খাল উপছে এবং জলাবদ্ধতা সৃষ্টি হয়ে বাজারের পরিবেশ নষ্ট হয়ে যায়। এজন্য প্রয়োজন খালের মধ্যে অবৈধ দখলদারদের উচ্ছেদের ব্যবস্থা করা। বেদখল হওয়া খালটিতে উচ্ছেদ অভিযান দিয়ে খালটি দ্রুত সংস্কারের দাবীও জানান তারা।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) সুচিত্র রঞ্জন দাস জানান, খালের বেদখলকৃত ভূমি দখলমুক্ত করতে শীঘ্রই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মোমিন বলেন, পানি উন্নয়ন বোর্ড উপজেলার ৫টি খাল খনন করবে, এ তালিকায় ওই খালটিও রয়েছে। খাল পুন:খননের পূর্বে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত