ঐতিহ্যবাহী ভবনের তালিকা থেকে বাদ ‘সরকারি কর্মচারী হাসপাতাল’

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৪:২৫

সাহস ডেস্ক

ঐতিহ্যবাহী বিশেষ ভবন ও স্থাপনার তালিকা থেকে রাজধানীর ফুলবাড়িয়ার সরকারি কর্মচারী হাসপাতালকে (পুরাতন রেলওয়ে হাসপাতাল) বাদ দিয়েছে সরকার। ঐতিহ্যবাহী স্থাপনা হিসেবে সংরক্ষণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশও দেওয়া হয়েছে।

আগের তালিকায় ৭৫টি ঐতিহ্যবাহী বিশেষ ভবন ও স্থাপনা থাকলেও তা থেকে হাসপাতালটি বাদ দিয়ে ৬ সেপ্টেম্বর বিজি প্রেসের মাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা, ২০০৮’ অনুযায়ী রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের মহাপরিকল্পনাভুক্ত এলাকার ঐতিহাসিক, নান্দনিক, বৈজ্ঞানিক, সামাজিক এবং/অথবা ধর্মীয় গুরুত্ব বিবেচনায় এসব ঐতিহ্যবাহী স্থাপনা হিসেবে সংরক্ষণের জন্য তালিকাভুক্ত করা হলো।

ইতোপূর্বে জারি করা ঐতিহ্যবাহী স্থাপনার তালিকা সংক্রান্ত ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি এবং ২০১৭ সালের ২৯ নভেম্বর ও ১১ ডিসেম্বরের তালিকা বাতিল করা হয়েছে বলেও জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, ‘তালিকাভুক্ত ইমারত’ বলতে ইমারত ও ইমারত সংলগ্ন যে কোনো অবকাঠামো এবং ইমারতের সীমানার ভেতরে অবস্থিত সব অংশকে বুঝাবে। .নগর উন্নয়ন কমিটির অনুমোদন ছাড়া এ তালিকাভুক্ত ভবন ও স্থাপনার কাঠামো আংশিক বা সম্পূর্ণ অপসারণ, পুনর্নির্মাণ, পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন সংযোজনের ক্ষেত্রে নিষেধাজ্ঞারোপ করা হয়েছে।  

সরকারি কর্মচারী হাসপাতালের বহুতল একটি ভবন নির্মাণের জন্য সম্প্রতি অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।  

রাজউকের পরিচালক মোবারক হোসেন বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আগের তালিকা থেকে সরকারি কর্মচারী হাসপাতালকে বাদ দেওয়া হয়েছে। 

গণপূর্ত মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, সরকারি কর্মচারী হাসপাতালের উন্নয়ন কার্যক্রম হাতে নেওয়ায় ঐতিহ্যবাহী বিশেষ ভবন ও স্থাপনার তালিকা থেকে সেটি বাদ দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত