বাংলাদেশে করোনাভাইরাস দ্রুতগতিতে রূপ পরিবর্তন করছে

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩০

সাহস ডেস্ক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সন্ত্রাস, ষড়যন্ত্র আর হত্যার রাজনীতির পেটেন্ট বিএনপিরই। এ দেশের রাজনীতিতে অশান্তির বিষবাষ্প বিএনপির হাত ধরেই ঘটেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভেদের রাজনীতিতে বিশ্বাসী নন।

সোমবার (৭ সেপ্টেম্বর) সংসদ ভবন এলাকার সরকারি বাসভবনে এক প্রেসবিফ্রিংয়ে এসব কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

যেকোনো সময়ে করোনা ভাইরাস সংক্রমণ প্রাণঘাতী রূপ নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে মন্ত্রী বলেন, গবেষকেরা জানিয়েছেন, বাংলাদেশে এই ভাইরাস দ্রুতগতিতে রূপ পরিবর্তন করছে। বিশ্বে রূপান্তরের হার প্রায় ৭ শতাংশ হলেও বাংলাদেশে এই হার প্রায় ১৩ শতাংশ। সংক্রমণের বর্তমান পর্যায়ে নিয়ন্ত্রিত অবস্থা দেখে আত্মতুষ্টিতে ভোগা বা অবহেলা না করতে দেশবাসীর প্রতি অনুরোধ জানান তিনি।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সবাইকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি প্রতিপালনে সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি। আমাদের পার্শ্ববর্তী দেশে প্রায় ৯০ হাজার রোগী গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে। ব্রাজিলের অতিরিক্ত সংক্রমণের ধাক্কা প্রতিবেশী আর্জেন্টিনাতে গিয়েও ঠেকেছে।

তিনি বলেন, সম্প্রীতির বাংলাদেশের মূলে বিএনপিই বারবার করাঘাত করেছে। সরকারের সমালোচনা করতে গিয়ে দেশকে ছোট করার পাশাপাশি নেতিবাচক রাজনীতি ও মিথ্যাচারের কারণে বিএনপি নেতারা জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এভাবে চলতে থাকলে তারা ক্রমে অপ্রাসঙ্গিক হয়ে পড়বেন।

সেতুমন্ত্রী আরও বলেন, বিশ্বব্যাপী বাংলাদেশ আজ উন্নয়ন ও অগ্রগতির রোল মডেল হিসেবে স্বীকৃত। অর্থনৈতিক সক্ষমতা এবং চলকসমূহের যে ইতিবাচক ধারা তা দেখেও বিএনপির নেতারা মিথ্যাচার করছেন? করোনায় বিশ্ব অর্থনীতির স্থবিরতার মধ্যেও অতি সম্প্রতি রেমিটেন্স প্রবাহ, রপ্তানি বৃদ্ধি, বৈদেশিক মুদ্রার রিজার্ভে রেকর্ড গড়েছে বাংলাদেশ।

দেশের অর্থনীতি শেখ হাসিনার নেতৃত্বে এখন শক্ত ভিতের ওপর প্রতিষ্ঠিত। শতকরা ৮ শতাংশের ওপরে প্রবৃদ্ধি বিএনপি কখনও নিজেদের আমলে ভাবতে পেরেছিল? পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রণয়ন এবং বাস্তবায়ন কি দুর্বল অর্থনীতির পরিচয় বহন করে?

মাথাপিছু আয় এখন দুই হাজার ৬৪ ডলার। অর্থনীতি এবং সামাজিক উন্নয়নের প্রতিটি সূচকে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্য বিএনপি দেখতে পায় না। মানুষের জীবনমান উন্নয়ন, দারিদ্র হ্রাস, কর্মসংস্থান বৃদ্ধি, আমদানি নির্ভরতার বিপরীতে রপ্তানি বৃদ্ধি, বৈদেশিক কর্মসংস্থান বৃদ্ধি, খাদ্যনিরাপত্তা, শিল্পের বিকাশসহ প্রতিটি সূচকে ইতিবাচক অর্জনে বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ আজ শক্তিশালী অবস্থানে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত