১২৫টি লাগেজ ভ্যান কিনছে বাংলাদেশ রেলওয়ে

প্রকাশ : ৩১ আগস্ট ২০২০, ১৪:৩৪

সাহস ডেস্ক

পণ্য পরিবহনের জন্য চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে মোট ৩৫৮ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে ১২৫টি লাগেজ ভ্যান কিনছে বাংলাদেশ রেলওয়ে। এরমধ্যে ৭৫টি মিটারগেজ লাগেজ ভ্যান এবং ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান। এরমধ্যে ৭৫টি মিটারগেজ ভ্যান কিনতে ১৮৩ কোটি ২৪ লাখ এবং ৫০টি ব্রডগেজ ভ্যান কিনতে ১৭৫ কোটি ১৫ লাখ টাকা লাগবে।

সোমবার (৩১ আগস্ট) রেলভবনে বাংলাদেশ রেলওয়ের ৫০টি ব্রডগেজ ও ৭৫টি মিটারগেজ লাগেজ ভ্যান ক্রয়ের চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। বাংলাদেশ রেলওয়ে এবং চীনের জয়েন্ট ভেঞ্চার অব সিনটিক-রেলটেকো-জিনজি’র মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন্স ইম্প্রুভমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক মো. মিজানুর রহমান এবং সিনটিকের ডেপুটি জেনারেল ম্যানেজার এবং জয়েন্ট ভেঞ্চার কোম্পানির প্রতিনিধি ইয়ং বিং চুক্তিতে স্বাক্ষর করেন। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় এই লাগেজ ভ্যানগুলো সরবরাহ করা হবে।

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন এসময় উপস্থিত ছিলেন। তিনি বলেন, আমরা ৭৫টি মিটারগেজ লাগেজ ভ্যান এবং ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান কেনার জন্য চুক্তি স্বাক্ষর করছি। করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন, লাগেজ ভ্যান কিনে কৃষকের পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে ব্যবস্থা নাও। এ বিষয়ে আমাদের চিন্তাটা হয়তো সেভাবে সক্রিয় ছিল না। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা লাগেজ ভ্যান চালু করি।

নূরুল ইসলাম সুজন বলেন, কৃষকের পণ্য সারাদেশে পৌঁছে দিতে লাগেজ ভ্যান ক্রয় করছে রেলওয়ে। লাগেজ ভ্যানের মাধ্যমে কম খরচে গ্রাম থেকে ঢাকায় পণ্য নিয়ে আসতে পারবে কৃষক। ফলে কৃষকরা লাভবান হবে। পাশাপাশি রাজধানীবাসীও ফ্রেশ পণ্য পাবে।

তিনি বলেন, আমরা এবার রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে আম পরিবহন করেছি। আগামীতে অন্যান্য স্থান থেকেও আম পরিবহন করতে পারব। লাগেজ ভ্যানের মাধ্যমে কৃষিপণ্য পরিবহন করা হলে কৃষক তার পণ্যের ন্যায্যমূল্য পাবে, ক্রেতাও সঠিক দামে পণ্য কিনতে পারবে। কৃষক ও ভোক্তা উভয়েই লাভবান হবে।

রেলপথমন্ত্রী বলেন, আশা করি চীন উন্নত ও কাঙ্ক্ষিত মানের লাগেজ ভ্যান আমাদের সরবরাহ করবে। এগুলো যেন সময়মতো আমরা পেতে পারি তাদের সেই অনুরোধ করব।

৫০টি ব্রডগেজ ভ্যানের মধ্যে ১২টি রেফ্রিজারেটেড এবং ৭৫টি মিটারগেজ ভ্যানের মধ্যে ১৬টি রেফ্রিজারেটেড ভ্যান আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত