বীরোত্তম সেক্টর কমান্ডার চিত্ত রঞ্জন দত্ত আর নেই

প্রকাশ : ২৫ আগস্ট ২০২০, ১১:৪৮

সাহস ডেস্ক

মুক্তিযুদ্ধের ৪ নম্বর সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) চিত্ত রঞ্জন দত্ত (সি আর দত্ত) মারা গেছেন। মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য বাংলাদেশ সরকার তাঁকে বীরোত্তম সম্মানে ভূষিত করে। তিনি বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

বাংলাদেশ সময় আজ মঙ্গলবার (২৫ আগস্ট) সকাল নয়টায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

সি আর দত্ত সেক্টর কমান্ডারস ফোরামের জ্যেষ্ঠ সহসভাপতির দায়িত্ব পালন করছিলেন। সংগঠনটির মহাসচিব হারুন হাবিব সি আর দত্তের মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

হারুন হাবিব বলেন, ‘ফ্লোরিডায় যে বাসায় তিনি থাকতেন, তিন দিন আগে সেখানকার বাথরুমে পড়ে যান। তাঁর স্বজনেরা তাঁকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করেন। সেখানেই তিনি কোমায় চলে যান। তাঁর আর জ্ঞান ফেরেনি। আজ সকালে তিনি মারা যান।’

সি আর দত্তের জন্ম ১৯২৭ সালের ১ জানুয়ারি। তিনি ১৯৪৭ সালে পাকিস্তান আর্মিতে অফিসার পদে যোগ দেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ৪ নম্বর সেক্টরে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৭৪ সালে বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল পদ থেকে অবসরে যান। তিনি বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের দায়িত্ব পালন করছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত