করোনাভাইরাস পরীক্ষার ফি কমিয়ে পরিপত্র জারি

প্রকাশ : ২০ আগস্ট ২০২০, ১৭:৩৬

সাহস ডেস্ক

কোভিড-১৯ (করোনাভাইরাস) পরীক্ষার ফি কমিয়ে পরিপত্র জারি করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। বুথ থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার ফি ২০০ টাকা থেকে কমিয়ে ১০০ টাকা করা হয়েছে। বাসা থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার ফি ৫০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করা হয়েছে।

বুধবার (১৯ আগস্ট) সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এই ফি কমানোর কথা জানান।

মন্ত্রণালয়ের উপসচিব ডা. বিলকিস বেগম স্বাক্ষরিত এই পরিপত্রে জানানো হয়, বুথ ও হাসপাতালে ভর্তি থাকা রোগী থেকে সংগ্রহ করা নমুনার জন্য ১০০ টাকা এবং বাসা থেকে সংগ্রহ করা নমুনার জন্য ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে যেটা ছিল যথাক্রমে ২০০ ও ৫০০ টাকা।

পরিপত্রে বলা হয়েছে, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে। মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরিব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয়, পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বলবৎ থাকবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা পরীক্ষার একটি ল্যাব থেকে ৮৭টি ল্যাব হয়েছে। ল্যাব বৃদ্ধির সাথে সাথে পরীক্ষার সংখ্যাও বৃদ্ধি পাওয়ার কথা ছিল। বৃদ্ধি না পাওয়ার পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে। পরীক্ষা করতে আগ্রহ কমে গেছে। কারণ, তারা ঘরে থেকে টেলিমেডিসিনের মাধ্যমে স্বাস্থ্য সেবা নিচ্ছে। অনেকেই মনে করে পরীক্ষার কী প্রয়োজন। আবার বন্যার কারণেও কিছুটা পরীক্ষার হার কমে গেছে।

জাহিদ মালেক বলেন, আমাদের কাছে কিছু তথ্য আছে, সরকার যে ফি নির্ধারণ করেছে সেই কারণে অনেক গরীব লোক পরীক্ষা করতে কিছুটা আগ্রহ হারিয়েছেন। এ বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করেছি, উনার একটা নির্দেশনা আমরা নিয়েছি।

তিনি বলেন, এখন থেকে ২০০ টাকার যে ফি নেয়া হতো সেটা কমিয়ে ১০০ টাকা করা হলো, যারা সেন্টারে বা ল্যাবে গিয়ে পরীক্ষা করাবেন। আর বাড়িতে গিয়ে পরীক্ষা করা হলে ৫০০ টাকার পরিবর্তে ৩০০ টাকা ফি আরোপ হবে। আমরা আশা করি এখন টেস্টের সংখ্যা বাড়বে। আমাদের ইচ্ছা টেস্ট বেশি করে হোক এবং সংক্রমিত ব্যক্তিরা সেবার আওতায় আসুক যাতে তারা না ছড়ায়। কিন্তু টেস্টের সংখ্যা সেভাবে বাড়েনি। আমাদের এখন যথেস্ট ল্যাব আছে, কিটসের কোনো অভাব নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত