বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই

প্রকাশ : ১৫ আগস্ট ২০২০, ১১:৪৯

সাহস ডেস্ক

বরেণ্য চিত্রশিল্পী মর্তুজা বশীর আর নেই। আজ রাজধানীর এভারকেয়ার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। তার মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন।

শনিবার (১৫ আগস্ট) সকাল ৯টা ১০ মিনিটে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

তার মেয়ে মুনীরা বশীর বলেন, বাবার আগে থেকেই অন্যান্য সমস্যা ছিল। গত বৃহস্পতিবার তাকে রাত ১টার দিকে হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল শুক্রবার বিকালে হাসপাতাল থেকে জানায়, বাবা করোনা পজিটিভ এসেছেন। এর আগেও একাধিকবার বিভিন্ন শারীরিক জটিলতার কারণে বাবাকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছিল। আইসিইউতেও ছিলেন তিনি। ফুসফুস, কিডনি সমস্যার পাশাপাশি তার হৃদরোগও ছিল।

তিনি জানান, আজ দুপুর ১২টা পর্যন্ত তারা হাসপাতালে থাকবেন। এরপর জানাজা শেষে বনানী কবরস্থানে মুর্তজা বশীরকে দাফন করা হবে।

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী ও ভাষা সংগ্রামী মর্তুজা বশীরের বয়স হয়েছিল ৮৮ বছর। তার বাবা প্রখ্যাত ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহ আর মা মরগুবা খাতুন। ৯ ভাই-বোনের মধ্যে সবার ছোট তিনি। ব্যক্তিগত জীবনে তিনি ২ মেয়ে এবং ১ ছেলের পিতা। ছোট মেয়ে এবং ছেলে ব্যাংকার।

শিল্পী মর্তুজা বশিরের জন্ম ১৯৩২ সালের ১৭ আগস্ট। তিনি একাধারে ভাষা সৈনিক, চিত্রকর, শিক্ষক, কবি, চলচ্চিত্র নির্মাতা, শিল্প নির্দেশক, গবেষক ও মুদ্রা বিশারদ। ১৯৮০ সালে তিনি একুশে পদক এবং ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত