বাংলাদেশিদের জন্য সহসাই ভারতের ভিসা চালু হবে: হাইকমিশনার

প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ১৬:২৪

সাহস ডেস্ক

বাংলাদেশিদের জন্য সহসাই ভারতের ভিসা চালু হবে বলে আশা প্রকাশ করছেন ভারতের বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস। তিনি বলেন, খুব ইর্মাজেন্সি মেডিকেল ভিসা, বিজনেস ভিসা আমরা দিচ্ছি বাই এয়ার। চেষ্টা করছি এটা যত তাড়াতাড়ি নরমাল হয়। এখনও যারা খুব ইর্মাজেন্সি রোগী তাদের ভিসা দেয়া হয়।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে রীভা গাঙ্গুলি দাস এ কথা জানান।

রীভা গাঙ্গুলি দাস বলেন, সেটা চেষ্টা করছি আমরা। কারণ ফ্লাইটটা ঠিক নরমালি না চললে....আর এখনও তো কোভিড উঁচু-নিচু হতে থাকে। আমরা এটা নিয়ে কাজ করছি।

প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, কোভিডের সময় আমরা শিপিং মিনিস্ট্রির সঙ্গে একটা সেকেন্ড অ্যাডেনডাম পিআইডব্লিউটিটি সাইন করেছি। ওটা খুবই গুরুত্বপূর্ণ একটা এগ্রিমেন্ট। বুঝতেই পারছেন অনেক পুরনো, সত্তরের দশকের একটা এগ্রিমেন্টের সেকেন্ড অ্যাডেনডাম। এটা অনেকগুলো পোর্ট অব কল অ্যাড হয়েছে। দুটো নতুন রুট অ্যাড হয়েছে। এজন্য ওনাকে ধন্যবাদ দিচ্ছিলাম।

তিনি বলেন, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর সাইন হয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ভারতে গিয়েছিলেন অক্টোবর মাসে। সেই এসওপিটাকে বাস্তবায়ন করা হলো। ফার্স্ট ট্রায়াল রানটা হয়েছে, এখন আমাদের ওটাকে একটু ফাইনালাইজ করতে হবে। যাতে রেগুলার ট্রায়ার চলে। ইটস আ ভেরি এক্সাইটিং সেক্টর...যেটা উইন উইন ফর বোথ সাইডস। আমাদের ট্রেড বাড়বে, এটাতে বাংলাদেশেরও অনেক লাভ হবে।

তিনি আরও বলেন, সার্টেনলি টেকেন টাইম কমে গেছে। জিনিসপত্র আসতে-যেতে যে সময় লাগছিল, সেটা থেকে অনেক কম লাগছে। অনেক অ্যাচিভমেন্ট এই কয়েক দিনে। বলতে একটু সময় লাগবে। অনেক রকমের এগ্রিমেন্ট সাইন হয়েছে পিএমের ভিজিটের সময়। প্রাইম মিনিস্টারের খুব সফল সফর হয়েছে। অনেকগুলো প্রকল্প একসঙ্গে উদ্বোধন করেছি। তো সার্বিকভাবে এসব অর্জনে আমি খুশি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত