রাজাকারদের তালিকা করতে সংসদীয় সাব-কমিটি গঠন

প্রকাশ : ০৯ আগস্ট ২০২০, ২০:০৬

সাহস ডেস্ক

রাজাকারদের তালিকা প্রস্তুত ও প্রকাশের জন্য শাজাহান খানকে আহ্বায়ক করে ছয় সদস্যবিশিষ্ট একটি সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়েছে। সংসদীয় কমিটিটি স্বাধীনতাবিরোধী জামায়াতে ইসলামি, রাজাকার, আলবদর, আলশামস ও শান্তি বাহিনীর তালিকা তৈরি ও তা প্রকাশ করবে।

রবিবার (৯ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি শাজাহান খানকে সভাপতিত্বে ১২তম সভায় এ সাব-কমিটি গঠন করা হয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি মো. শাজাহান খান বলেন, যুদ্ধকালীন কমান্ডার এবং উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড থেকে সংশ্লিষ্ট উপজেলার স্বাধীনতাবিরোধীদের তথ্য নেয়া হবে। যুদ্ধকালীন কমান্ডাররাই এ কাজটি করতে পারবেন। সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যদেরকে এ কাজটি করতে সহায়তা করা এবং মনিটরিংয়ের জন্য বলা হবে।

সাবেক এ মন্ত্রী বলেন, তালিকা প্রস্তুত করে তা প্রকাশ করার জন্য আমরা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে দিব। আমরা কোনও সময় বেঁধে দেইনি। যেহেতু এটি খুবই একটি বড় কাজ সেহেতু কিছুটা সময় তো লাগবেই।

সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার মোট ২৪টি মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে অ্যাটর্নি জেনারেল এবং আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক করার বিষয়ে সুপারিশ করা হয়।

বৈঠকে অংশ নেয়া সাব কমিটির অন্য সদস্যরা হলেন- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, রাজিউদ্দিন আহমেদ (নরসিংদী-৫), মেজর (অব) রফিকুল ইসলাম বীর উত্তম (চাঁদপুর-৫), এবি তাজুল ইসলাম (ব্রাহ্মণবাড়িয়া-৬), ও মোসলেম উদ্দিন আহমেদ (চট্টগ্রাম-৮)। সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং অন্যান্য ঊর্দ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত