x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৪৮৭ জন, মৃত ৩৪ জন

কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত আশিকুজ্জামান

প্রকাশ : ১৩ জুলাই ২০২০, ১৯:২২

সাহস ডেস্ক

এমপি শহিদ ইসলাম পাপুলের কেলেঙ্কারিতে নাম আসার পর কুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূত এসএম আবুল কালামের জায়গায় মেজর জেনারেল মো. আশিকুজ্জামানকে দায়িত্ব দিয়েছে সরকার।

সোমবার (১৩ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

মেজর জেনারেল আশিকুজ্জামান সেনাবাহিনীতে কমিশন পান ১৯৮৮ সালে। ন্যাশনাল ডিফেন্স কলেজের সিনিয়র ডিরেক্টিং স্টাফ (আর্মি) হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। এই কর্মকর্তা সিয়েরা লিওন, আইভোরি কোস্ট এবং ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে দায়িত্ব পালন করেছেন। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজ এবং স্ট্র্যাটেজিক স্টাডিজে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন তিনি।

উল্লেখ্য, রাজনীতিক থেকে কূটনীতিক বনে যাওয়া আবুল কালাম ২০১৬ সাল থেকে কুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছিলেন। কুয়েতে পাপুল গ্রেপ্তার হওয়ার পর বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে তার মদদদাতা হিসাবে রাষ্ট্রদূত কালামের নাম আসছিল। সেখানে বলা হয়, গত ফেব্রুয়ারি মাসে পাপুলের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরু হলেও সে সময় দূতাবাস থেকে ঢাকায় চিঠি পাঠিয়ে জানানো হয়েছিল, এ ধরনের কোনো ঘটনা ঘটেনি।

পাপুলের সঙ্গে রাষ্ট্রদূতের সংশ্লিষ্টতার খবর প্রকাশ করতে গিয়ে কয়েকজন সাংবাদিককে বিপদের মুখে পড়তে হয় বলেও গণমাধ্যমে এসেছে।

কুয়েতে মানবপাচারের দায়ে গ্রেপ্তার সংসদ সদস্য কাজী শহিদুল ইসলাম পাপুলকাণ্ডে রাষ্ট্রদূত এসএম আবুল কালামের সংশ্লিষ্টতার অভিযোগ খতিয়ে দেখা হবে বলে গত সপ্তাহে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি জানান, আগে অভিযোগগুলো দেখা যাক, অভিযোগগুলো দেখলে পরে কিছুটা যদি বোঝা যায় কিছুটা সত্যতা আছে, তাহলে নিশ্চয়ই তদন্ত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত