বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনার তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে

প্রকাশ : ০৭ জুলাই ২০২০, ১২:৩৪

সাহস ডেস্ক

বুড়িগঙ্গায় ‘এমভি ময়ূর-২’ লঞ্চের ধাক্কায় ‘এমএল মর্নিং বার্ড’ লঞ্চডুবির ঘটনায় গঠিত একটি তদন্ত কমিটির প্রতিবেদন নৌপরিবহন মন্ত্রণালয়ে জমা পড়েছে। নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার (৬ জুলাই) রাতে তদন্ত কমিটির প্রধান নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) রফিকুল ইসলাম খান তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে পেশ করেন।

এদিকে, নৌপরিবহন মন্ত্রণালয় মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে তদন্ত প্রতিবেদন প্রকাশ করবে। দুপুর ১টায় সচিবালয়ের মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী তদন্ত প্রতিবেদনটি প্রকাশ করবেন।

গত ২৯ জুন রাজধানীর সদরঘাটের কাছে শ্যামবাজার এলাকায় বুড়িগঙ্গা নদীতে ‘এমভি ময়ূর-২’-এর ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ ‘এমএল মর্নিং বার্ড’ পানিতে ডুবে যায়। মুন্সীগঞ্জের কাঠপট্টি থেকে ঢাকার সদরঘাটের উদ্দেশে ছেড়ে আসা লঞ্চটিতে শতাধিক যাত্রী ছিল। এ ঘটনায় ৩৪ জনের মরদেহ উদ্ধার করা হয়।

গত ২৯ জুন লঞ্চ দুর্ঘটনার দিনই সাত সদস্যের উচ্চপর্যায়ের ওই তদন্ত কমিটি গঠন করেছিল নৌপরিবহন মন্ত্রণালয়। তদন্ত কমিটিতে নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) রফিকুল ইসলাম খানকে আহ্বায়ক এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌনিরাপত্তা) রফিকুল ইসলামকে সদস্য সচিব করা হয়। কমিটিকে সাত দিনের মধ্যে দুর্ঘটনার কারণ উদঘাটন, দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি/সংস্থাকে সনাক্তকরণ এবং দুর্ঘটনা প্রতিরোধে করণীয় উল্লেখ করে সুনির্দিষ্ট সুপারিশসম্বলিত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। গত সাত দিন তদন্ত শেষ করে সোমবার রাত ৯টায় নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত