মানুষের বেঁচে থাকার জন্য টিকা দরকার: প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৫ জুন ২০২০, ১১:৪৬

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন মানুষের বেঁচে থাকার জন্য টিকা দরকার এবং এজন্য প্রয়োজনীয় অর্থের যোগান সবার সামান্য ইচ্ছার মাধ্যমে জোগাড় হতে পারে। তিনি বলেন, বর্তমান কোভিড-১৯ মহামারি প্রমাণ করেছে যেকোনো বৈশ্বিক দুর্যোগ মোকাবিলায় আমরা কতটা অসহায়। এটি আমাদের আরও স্মরণ করিয়ে পুরোনো প্রবাদ প্রতিকারের চেয়ে প্রতিরোধেই উত্তম।

বৃহস্পতিবার (৪ জুন) লন্ডনে স্থানীয় সময় দুপুরে ভার্চুয়াল প্লাটফর্মে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (গাভি) আয়োজিত সম্মেলনে দেয়া বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, গাভির বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য যে পরিমাণ অর্থ প্রয়োজন সেটি জোগাড়ের জন্য আমাদের সামান্য ইচ্ছাই যথেষ্ট। এরফলে ৩০ কোটি অতিরিক্ত শিশুকে টিকা দেওয়া এবং ৮০ লাখ প্রাণ বাঁচানো সম্ভব।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান কোভিড-১৯ মহামারি প্রমাণ করেছে যেকোনো বৈশ্বিক দুর্যোগ মোকাবিলায় আমরা কতটা অসহায়। এটি আমাদের আরও স্মরণ করিয়ে দেয় পুরোনো প্রবাদ প্রতিকারের চেয়ে প্রতিরোধেই উত্তম। সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরোধের জন্য ভ্যাকসিন প্রমাণিত।

প্রধানমন্ত্রী বলেন, ছোঁয়াচে রোগ প্রতিরোধের জন্য টিকা একটি অন্যতম উত্তম মাধ্যম এবং আমাদের সামগ্রিক স্বাস্থ্য পরিধি বৃদ্ধির জন্য গাভি আমাদের সবসময়ের অংশীদার।

গাভির সাহায্য ছাড়া বাংলাদেশের সামগ্রিক স্বাস্থ্য পরিধি বৃদ্ধি করা সম্ভব ছিল না জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে এবং তাদের কারণে আমাদের অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত ক্ষতি হচ্ছে। তিনি বলেন, রোহিঙ্গাদের কলেরা, রুবেলা ও হাম টিকা দেওয়ার জন্য গাভি আমাদের সহায়তা করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত