নতুন করে চালু হচ্ছে আরও ১১ জোড়া আন্তনগর ট্রেন

প্রকাশ | ০৩ জুন ২০২০, ১১:২৭

অনলাইন ডেস্ক

নতুন করে আরও ১১ জোড়া আন্তনগর ট্রেন আজ বুধবার (৩ জুন) থেকে চালু হচ্ছে। সব মিলিয়ে থেকে ১৯ জোড়া ট্রেন চলবে। চালু হওয়া ১১ জোড়া ট্রেনে যাত্রাবিরতি তুলনামূলকভাবে কিছুটা বেশি হবে বলে রেলের কর্মকর্তারা জানান। এ ক্ষেত্রে ট্রেনে কম দূরত্বের যাতায়াত বাড়বে।

রেলের কর্মকর্তারা জানান, স্বাভাবিক সময়ে রেলের পূর্ব ও পশ্চিমাঞ্চলে ৫২ জোড়া আন্তনগর ট্রেন চলাচল করে। করোনা পরিস্থিতিতে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর গত রবিবার থেকে সীমিত আকারে চালু হয়েছে। আগামী ১৫ দিন ১৯ জোড়া ট্রেন চালিয়ে দেখার পর সব কটি আন্তনগর ট্রেন চালু করা হতে পারে।

তারা বলছেন, লোকাল ও কমিউটার ট্রেন চালু করার জন্য সরকারের সর্বোচ্চ পর্যায়ের সিদ্ধান্ত লাগবে। স্বাভাবিক সময়ে সব ট্রেন বিমানবন্দর স্টেশনে থামে। উত্তরা, খিলক্ষেত, টঙ্গীসহ ঢাকার উত্তর অংশের অফিসগামী মানুষের একটা বড় অংশ ট্রেনে কমলাপুর–বিমানবন্দর পথে চলাচল করেন। এখন তা বন্ধ আছে।

প্রথম দফায় বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে কোনো ট্রেন চালু হয়নি। এই দফায় তিস্তা ও ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেন দুটি চালু হতে যাচ্ছে।

রেলের কর্মকর্তারা বলছেন, ওই অঞ্চলের পথে চলাচলকারী ট্রেনে স্বাভাবিক সময়ে আসনের অতিরিক্ত যাত্রী পরিবহন করা হয়। অর্ধেক আসনে টিকিট বিক্রি করার পর মানুষের চাপ সমালানো যাবে কি না, তা নিয়ে কিছুটা শঙ্কা আছে।

ঢাকা–নোয়াখালী অঞ্চলের একমাত্র আন্তনগর ট্রেন উপকূল এক্সপ্রেস আজ থেকে তা চালু হচ্ছে। এ ছাড়া খুলনা–চিলাহাটি পথের রূপসা, খুলনা–রাজশাহী পথের কপোতাক্ষ, রাজশাহী–গোয়ালন্দঘাট পথের মধুমতি ও চট্টগ্রাম–চাঁদপুর পথের মেঘনা এক্সপ্রেস ট্রেনের চলাচল শুরু হচ্ছে আজ। এর বাইরে বেনাপোল এক্সপ্রেস (ঢাকা–বেনাপোল), নীলসাগর এক্সপ্রেস (ঢাকা–চিলাহাটি), কিশোরগঞ্জ এক্সপ্রেস (ঢাকা–কিশোরগঞ্জ), কুড়িগ্রাম এক্সপ্রেস (ঢাকা–কুড়িগ্রাম)।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার পথে আমবাহী লাগেজ ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। আগামী শুত্রবার থেকে তা চলবে। এই ট্রেন দিয়ে আমের পাশাপাশি সব ধরনের শবজি, ফলমূল, ডিমসহ কৃষিপণ্য পরিবহন করা যাবে।