উখিয়া ক্যাম্পে করোনায় আক্রান্ত হয়ে প্রথম রোহিঙ্গার মৃত্যু

প্রকাশ : ০২ জুন ২০২০, ১৭:০১

সাহস ডেস্ক

কক্সবাজারের উখিয়া ক্যাম্পে করোনায় আক্রান্ত হয়ে প্রথম কোনও রোহিঙ্গার মৃত্যু হলো। ৩০ মে রাতে কক্সবাজারের উখিয়া ‘এমএসএফ’ হাসপাতালে ওই রোহিঙ্গা মারা যান। তার বয়স ৭১ বছর বলে জানিয়েছেন কক্সবাজার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর এইচ ভূঁইয়া।

মঙ্গলবার (২ জুন) তার করোনা পজিটিভ রিপোর্ট আসে। তিনি উখিয়ার কুতুপালং রেজিস্ট্রেশন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

এই ঘটনায় আরও ৯ জন রোহিঙ্গাকে আইসোলেশনে পাঠিয়েছে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়।

বর্তমানে রোহিঙ্গা আশ্রয়শিবিরে করোনা সংক্রমিতের সংখ্যা ২৯ জন। কঠোর লকডাউনের আওতায় আনা হয়েছে ১৫ হাজারের বেশি রোহিঙ্গাকে।

কক্সবাজার সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানান, ওই রোহিঙ্গা বৃদ্ধ করোনা উপসর্গ নিয়ে স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করে কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। তার করোনা পজিটিভ আসে। এ কারণে মৃত রোহিঙ্গার সংস্পর্শে আসা ৯ জন রোহিঙ্গাকে চিহ্নিত করে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তবে তাদের সবার শারীরিক অবস্থা ভালো আছে এখন পর্যন্ত।

তিনি বলেন, সামাজিক সংক্রমণের মাধ্যমে আশ্রয়শিবিরের রোহিঙ্গারা সংক্রমিত হচ্ছে। রোহিঙ্গারা যাতে ক্যাম্প ছেড়ে বাইরে যাওয়া–আসা করতে না পারে, সে জন্য আইনশৃঙ্খলা বাহিনী তৎপর আছে।

উল্লেখ্য, গত ১৪ মে উখিয়ার লম্বাশিয়া আশ্রয়শিবিরে প্রথম এক রোহিঙ্গার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। সংক্রমণ পুরো শিবিরে যেন ছড়িয়ে না পড়ে সে জন্য উখিয়ার তিনটি আশ্রয়শিবিরের তিন হাজার ৬০০ পরিবারের ১৫ হাজারের বেশি রোহিঙ্গাকে লকডাউনে রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত