ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

আগামীকাল থেকে চলবে গণপরিবহন

প্রকাশ : ৩১ মে ২০২০, ১৫:৪৮

সাহস ডেস্ক

করোনাভাইরাস মহামারীর মধ্যে সমালোচনার মুখে বাস-মিনিবাসের ভাড়া ৮০ শতাংশ নয়, ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে করোনাভাইরাস মহামারীর মধ্যে সোমবার থেকে বিধিনিষেধ মেনে গণপরিবহন চালুর অনুমতি দেয় সরকার।

রবিবার (৩১ মে) দুপুরে বাস ভাড়া নিয়ে মন্ত্রণালয়ে বৈঠকে হয়। সেখানে ভিডিও কলের মাধ্যমে যুক্ত হন সড়কপরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেখানেই তিনি ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অনুমোদন করেন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) গতকাল শনিবার ঢাকা ও সারা দেশে বাস–মিনিবাসের ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ করে। বাস ভাড়া প্রায় দ্বিগুণ করার প্রস্তাবের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। শেষ পর্যন্ত ৬০ শতাংশ ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হলো।

কাল সোমবার থেকে ঢাকাসহ সারা দেশে বাস চলাচল শুরু হচ্ছে। প্রতিটি বাস–মিনিবাসের অর্ধেক আসন ফাঁকা রেখে চালানোর সিদ্ধান্ত দিয়েছে বিআরটিএ। এর ফলে পরিবহন মালিকেরা লোকসানের কথা উল্লেখ করে শতভাগ ভাড়া বৃদ্ধির দাবি করে। কিন্তু বিআরটিএর ভাড়া নির্ধারণে স্থায়ী ব্যয় বিশ্লেষণ কমিটি ঘণ্টা খানেকের বৈঠকে ৮০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব করে। এরপর এই নিয়ে সমালোচনা শুরু হলে আজ সড়কমন্ত্রী ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত